• শিরোনাম

    ঝুঁকিতে ‘এ’ ব্লাড গ্রুপ বেশী

    ’ও’ ব্লাড গ্রুপের করোনা সংক্রমনের হার কম

    ডেস্ক | বৃহস্পতিবার, ২৭ আগস্ট ২০২০ | পড়া হয়েছে 213 বার

    ’ও’ ব্লাড গ্রুপের করোনা সংক্রমনের হার কম

    সারাবিশ্বে করোনা ভাইরাসে এ পর্যন্ত ২ কোটি ২০ লক্ষের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ৮ লাখেরও বেশি মানুষ। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। এই পরিস্থিতিতে নতুন আশঙ্কার কথা শোনালেন একদল বিজ্ঞানী। এই ভাইরাসে আক্রান্ত রোগীদের নিয়ে গবেষণা করে বিজ্ঞানীরা জানিয়েছেন, ‘এ’ ব্লাড গ্রুপের মানুষের মধ্যে করোনা সহজে সংক্রমিত হয়। অন্যদিকে যাঁদের ব্লাড গ্রুপ ‘ও’, তাঁদের মধ্যে এই রোগ সংক্রমণের হার সবচেয়ে কম।

    সম্প্রতি জার্মানির কিয়েল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করেছেন, যেসব ব্যক্তির ব্লাড গ্রুপ ‘এ’, তাঁদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ৫০ শতাংশ বেশি।

    বিজ্ঞানীরা জানিয়েছেন, বিভিন্ন বয়সের ১ হাজার ৬০০ করোনা আক্রান্ত এবং একই সঙ্গে করোনা হয়নি এমন ২ হাজার ২০৫ জনের ডিএনএ’র গঠন ও রক্তের গ্রুপ পরীক্ষা করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন তাঁরা। জার্মান গবেষকদের দাবি, এই সমীক্ষায় তাঁরা দেখেছেন, যেসব ব্যক্তির ব্লাড গ্রুপ ‘এ’, তাঁরাই সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত হয়েছেন। শুধু এখন নয়, আগামী দিনেও তাঁদের আক্রান্ত হওয়ার আশঙ্কা সর্বাধিক। গবেষণায় এমনকী এও দেখা গিয়েছে, যেসব ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং যাঁরা মারা গিয়েছেন, তাঁদের বেশিরভাগেরই রক্তের গ্রুপ ‘এ’।

    জার্মান বিজ্ঞানীরা আরও জানান, ‘এ’ গ্রুপের রক্তে যেমন এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি, তেমনই ‘ও’ গ্রুপের রক্তের ক্ষেত্রে এই ঝুঁকি সবচেয়ে কম। এর আগে করোনায় আক্রান্ত হওয়ার সঙ্গে ব্লাড গ্রুপের একটি যোগসূত্র রয়েছে বলে দাবি করেছিলেন একদল চীনা বিজ্ঞানীও। একটি জার্মান সংবাদমাধ্যম নিজেদের প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে।

    বাংলাদেশ সময়: ১:৪৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৭ আগস্ট ২০২০

    eurobarta24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Fichiers de police বা পুলিশের ফাইল কি?

    ২০ সেপ্টেম্বর ২০২০

    AGDREF নাম্বারটি দিয়ে কি বোঝায়?

    ০৪ সেপ্টেম্বর ২০২০

    আর্কাইভ