• শিরোনাম

    করোনার বলী চেতন চৌহান

    ডেস্ক | সোমবার, ১৭ আগস্ট ২০২০ | পড়া হয়েছে 144 বার

    করোনার বলী চেতন চৌহান

    করোনার বিরুদ্ধে জীবন যুদ্ধের লড়াইয়ে শেষ পর্যন্ত হেরে গেলেন ভারতের প্রাক্তন ওপেনার চেতন চৌহান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর।

    গত ১২ জুলাই লখনউয়ের সঞ্জয় গান্ধী পিজিআই হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। কিন্তু শারীরিক অবস্থার অবনতি হওয়ায় চেতন চৌহানকে স্থানান্তরিত করা হয় গুরুগ্রামের এক বেসরকারি হাসপাতালে। শুক্রবার পরিস্থিতি আরও খারাপ হওয়ায় তাঁকে লাইফ সাপোর্ট দিতে বাধ্য হন চিকিৎসকরা। তাঁর একটি কিডনি কাজ করছিল না। রবিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভারতের প্রাক্তন ক্রিকেটারটি।

    চেতন চৌহানের মৃত্যুকে শোকজ্ঞাপন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর, বীরেন্দ্র সেওয়াগ সহ অনেকেই।

    দেশের হয়ে ৪০টি টেস্ট এবং ৭টি ওয়ান ডে খেলেছেন চেতন চৌহান। ১৯৭৯ সালে ওভালে সুনীল গাভাসকরের সঙ্গে ওপেনিং জুটিতে ২১৩ রান যোগ করেছিলেন তিনি। যা আজও তরতাজা ক্রিকেটপ্রেমীদের মনে। দিল্লির পাশাপাশি মহারাষ্ট্রের হয়েও রনজি খেলেছেন চৌহান। প্রথম শ্রেণির ক্রিকেটে ৪০.২২ গড়ে তাঁর সংগ্রহ মোট ১১১৭৩ রান।

    অবসরের পরেও ক্রিকেটের সঙ্গে যুক্ত ছিলেন চেতন চৌহান। ভারতীয় দলের ম্যানেজারের দায়িত্বও সামলেছিলেন তিনি। দিল্লি ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি, সহ-সভাপতি সহ একাধিক পদে তাঁকে দেখা গিয়েছিল। দু’বার লোকসভার সদস্য নির্বাচিত হয়েছিলেন চেতন চৌহান। ছিলেন উত্তর প্রদেশের মন্ত্রীও।

    প্রাক্তন সতীর্থের প্রয়াণে শোকস্তব্ধ সুনীল গাভাসকর। তিনি বলেছেন, ‘চেতন ছিল আমার দীর্ঘ সময়ের ওপেনিং পার্টনার। আমরা এক সঙ্গে অনেক স্মরণীয় জুটি গড়ে তুলেছি। তবে এটাও ঠিক যে আমার ভুলে বেশ কয়েকটি সেঞ্চুরি ওকে হাতছাড়া করতে হয়েছিল। তবে তা নিয়ে কখনও অনুযোগ করেনি। বরং অবসর উত্তর পর্বে দেখা হলেই খুশিতে গলায় জড়িয়ে নিয়েছে। ওর সঙ্গে মধুর স্মৃতিগুলো আজ মনে ভেসে উঠছে। ভাবতেই পারিনি মাঠের বাইরে আমাদের জুটি এত তাড়াতাড়ি ভেঙে যাবে।’

    বাংলাদেশ সময়: ১:১৪ অপরাহ্ণ | সোমবার, ১৭ আগস্ট ২০২০

    eurobarta24.com |

    আর্কাইভ