• শিরোনাম

    ঈদ মোবারক

    করোনা কালে ঈদ

    ডেস্ক | শুক্রবার, ৩১ জুলাই ২০২০ | পড়া হয়েছে 197 বার

    করোনা কালে ঈদ

    বছর ঘুরে আবার এলো পবিত্র ইদুল আযহা বা কোরবানীর ঈদ। পবিত্র মক্কানগরীতে ইসলামের পাঁচ স্তম্ভের এক স্তম্ভ হজ্জ্ব পালন শেষে এ ঈদ উদযাপন করা হয়।

    এবারের দুটো ঈদই সাদামাটাভাবে বিশ্বের সব স্থানে পালিত হচ্ছে। ইদুল ফিতর করোনা ভাইরাসের মহামারীর কারনে সারা বিশ্বে নীরবেই পালন করা হয়েছে। আবার ইদুল আযহা এবং পবিত্র হজ্জ্ব ও তেমন একটা জাকজমকের সঙ্গে পালন করা হচ্ছে না।

    এর পিছনে রয়েছে এক অদৃশ্য ঘাতক কোভিড-১৯। এ ভাইরাসের কারনে আমাদের সকলেই এক ধরনের আতঙ্কে বাস করছি। প্রতিদিনই এক ধরনের উৎকন্ঠায় কাটাতে হচ্ছে আমাদের। এই বুঝি এলো কোন দু:সংবাদ। নিকট কেউ হয়তোবা করোনায় আক্রান্ত হলো। অথবা করোনা কেড়ে নিলো কারো প্রান।

    গেলো বছরের শেষ সময়ে এ ভাইরাসটি সনাক্ত হওয়ার পর এখন পর্যন্ত বিশ্বের ২১৩ টি দেশে ৬ লাখ ৭০ হাজারেরও বেশী মানুষের প্রান নিয়েছে।

    সবচেয়ে বেশী প্রানহানীর ঘটনা ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। এ দেশটিতে সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত দেড় লাখেরও বেশী আদম সন্তান মারা গিয়েছেন।

    এরপরই রয়েছে ব্রাজিল। সে দেশটিতে এ পর্যন্ত ৯০ হাজারের ও বেশী প্রানহানী হয়েছে।

    আমাদের বাংলাদেশও করোনার অভিশাপ মুক্ত না। প্রতিদিনই বাংলাদেশে করোনা সনাক্ত হয়ে বেশ উল্লেখযোগ্য সংখ্যক মানুষ মারা যাচ্ছেন। পাশাপাশি নড়বড়ে স্বাস্থ্য ব্যবস্থার কারনে দেশটিতে অশনাক্ত অনেক মারা যাচ্ছেন। এটা বেশ উদ্বেগের বিষয়।

    করোনার ছোবল থেকে বিশ্ব আবারও মুক্ত হবে। আবারো প্রান ফিরে পাবে আমাদের এ গ্রহ। ঈদের আনন্দ সবার মাঝে ছড়িয়ে পড়বে এটাই কামনা।

    সবাইকে পবিত্র ইদুল আযহার শুভেচ্ছা।

    ঈদ মোবারক।

    বাংলাদেশ সময়: ৪:১৪ পূর্বাহ্ণ | শুক্রবার, ৩১ জুলাই ২০২০

    eurobarta24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ