• শিরোনাম

    কিভাবে D’aide personnalisée au logement (APL) আবেদন করবেন?

    ফারুক নওয়াজ | শুক্রবার, ২৮ আগস্ট ২০২০ | পড়া হয়েছে 472 বার

    কিভাবে D’aide personnalisée au logement (APL) আবেদন করবেন?

    ফ্রান্সে বসবাসরত বাংলাদেশদের অনেকেই ভাড়া বাসায় বাস করেন (অনেকের নিজের কেনা বাসাও রয়েছে)। ফ্রান্স একটি জনকল্যানমুলক রাষ্ট্র হবার কারনে বাসা ভাড়ার একটি অংশ সহায়তা হিসেবে দিয়ে থাকে। অবশ্য সেটা শুধূমাত্র নিম্ন আয়ের মানুষের জন্য। উচ্চ আয়ের মানুষের এ সুবিধা দেয়ার দরকার নেই।
    D’aide personnalisée au logement বা APL এর জন্য CAF বা Caisse d’Allocation Familiale এর নির্ধারিত ফরমে বা অনলাইনে আবেদন করা যায়। আমরা আজ অনলাইনে কিভাবে আবেদন করা যায় সেটা নিয়ে আলোচনা করবো।
    আপনারা যদি CAF এর সুবিধা পান না (allocataire) বা যাদের CAF এর একাউন্ট নাই তারা এই লিঙ্কে প্রবেশ করবেন। https://www.caf.fr/demanderlaideaulogement.
    যারা CAF এর সুবিধা পান তারা “Demande de prestation” লেখা ঘরে ক্লিক করবেন।
    এরপর একটি পেজ ওপেন হবে। সেখানে লেখা রয়েছে Demande d’aide au logement সেখানে গেলেই দেখবেন লেখা রয়েছে Indiquez le code postal de votre domicile বা আপনার ঠিকানার পোস্টাল বোডটি লিখে Continuer লেখা ঘরে ক্লিক করবেন।
    এরপর যে পেজটি আসবে সেখানে লেখা রয়েছে Pour ce logement : Vous payez un loyer বা vous rembourser un prêt immobilier এখানে আপনি যদি ভাড়া দেন তাহলে Oui লেখা ঘরে টিক চিহ্ন দিবেন আর না দিলে Non তে টিক চিহ্ন দেন। এছাড়া আপনি যদি ঋণ করে বাসা কিনেন সে ক্ষেত্রেও Oui/ Non লেখা ঘরে টিক চিহ্ন দিবেন।
    Date d’entrée dans ce logement অংশে ঘরে প্রবেশের তারিখ উল্লেখ করবেন।
    Vous vivez en couple অংশে Oui/ Non লিখবেন।
    Vous êtes étudiant অংশে Oui/ Non লিখবেন।
    Vous êtes rattaché(e)fiscalement à vos parents অংশে Oui/ Non লিখবেন।
    এর পরের অংশে আপনার নিজের যাবতীয় তথ্য দিবেন। এ অংশে লিঙ্গ, পারিবারিক পদবী, নাম, জন্ম তারিখ, জন্মস্থান (কোথায় জন্মেছেন এটি সিলেক্ট করবেন), জাতীয়তা (কোন দেশে জন্মেছেন এটি সিলেক্ট করবেন), সিকিউরিটি সোশ্যাল নাম্বার লিখবেন। এরপর Continuer লেখা ঘরে ক্লিক করবেন।
    এ অংশে গিয়ে আপনার বাসা যার কাছ থেকে ভাড়া নিয়েছেন তার তথ্য। যে চুক্তি করেছেন সেটা এবং ভাড়ার পরিমান সব উল্লেখ করে পাঠিয়ে দিবেন।
    CAF বা Caisse d’Allocation Familiale আপনার আবেদন পাওয়ার পর বিবেচনা করবে কতোটুকু পরিমান অর্থ বাসা ভাড়া বাবদ আপনাকে সহায়তা করা যাবে।
    ফরমে করলে সবকিছূ প্রায় এক। সকল তথ্য দিয়ে সব কাগজ (বাসা ভাড়ার চুক্তিপত্র, ভাড়ার রশিদ, নিজের পরিচয়পত্র) দিয়ে জমা করলেই হবে।
    আপনারা ভাল থাকুন, সুস্থ থাকুন।

    বাংলাদেশ সময়: ৩:৫৮ অপরাহ্ণ | শুক্রবার, ২৮ আগস্ট ২০২০

    eurobarta24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Fichiers de police বা পুলিশের ফাইল কি?

    ২০ সেপ্টেম্বর ২০২০

    AGDREF নাম্বারটি দিয়ে কি বোঝায়?

    ০৪ সেপ্টেম্বর ২০২০

    আর্কাইভ