• <div id="fb-root"></div>
    <script async defer crossorigin="anonymous" src="https://connect.facebook.net/en_GB/sdk.js#xfbml=1&version=v4.0&appId=540142279515364&autoLogAppEvents=1"></script>
  • শিরোনাম

    তাজমহলের আয় কত?

    ডেস্ক | ২১ জুলাই ২০১৬ | ৮:১৩ পিএম

    তাজমহলের আয় কত?

    ভালোবাসার প্রতীক আগ্রার তাজমহলের সৌন্দর্যে মুগ্ধ হননি এমন পর্যটক চোখে কমই পড়ে। প্রতি বছর দেশ-বিদেশের বহু পর্যটক তাজমহল পরিদর্শন করেন।

    তাজমহল থেকে ভারত সরকারের কত রাজস্ব আয় হয় জানেন? লোকসভার অধিবেশনে এক প্রশ্নের লিখিত জবাবে ভারতের কেন্দ্রীয় পর্যটন এবং সংস্কৃতিমন্ত্রী মহেশ শর্মা এ তথ্য জানিয়েছেন।

    তিনি জানান, গত তিন বছরে তাজমহল থেকে ৭৫ কোটি টাকা রাজস্ব আয় হয়েছে। আর একই সময়ে তাজমহলের রক্ষণাবেক্ষণে খরচ হয়েছে ১১ কোটি টাকার বেশি।

    তাজমহল থেকে সরকারের রাজস্ব আয়ের সম্পূর্ণ তথ্য জানতে চেয়েছিলেন কর্নাটকের সাংসদ এস পি মুদ্দাহানুমে গৌড়া। লোকসভায় সেই প্রশ্নের লিখিত জবাব দেন কেন্দ্রীয় পর্যটন ও সংস্কৃতিমন্ত্রী। তিনি জানান, গত তিন বছরের টিকিট বিক্রি এবং অন্য পরিষেবা থেকে ৭৫.৯১ কোটি টাকা রাজস্ব আয় হয়েছে।

    তিনি জানান, ২০১৩-১৪ আর্থিক বছরে ২২.৪৫ কোটি টাকা রাজস্ব আয় হয়েছে। ২০১৪-১৫ সালে তা ছিল ২১.২৬ কোটি টাকা। আবার ২০১৫-১৬ আর্থিক বছরে রাজস্ব আয় হয় ২৩.৮৮ কোটি টাকা। চলতি বছরের ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত ৮ কোটি ৩০ লাখ টাকা রাজস্ব আয় হয়েছে। অন্যদিকে, তাজমহলের রক্ষণাবেক্ষণ এবং পরিবেশ উন্নয়নে ২০১৩-১৪ আর্থিক বছরে খরচ হয়েছে ৩.১৪ কোটি টাকা। ২০১৪-১৫ আর্থিক বছরে তা ছিল ৪ কোটি ৪২ লাখ টাকা এবং ২০১৫-১৬ আর্থিক বছরে খরচ হয়েছে ৩ দশমিক ৬৬ লাখ টাকা। ২০১৬ সালে ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত খরচ হয়েছে ২৪ লাখ ৭১ হাজার টাকা।

    কর্নাটকের ওই সাংসদ আরও জানতে চেয়েছিলেন, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (ASI) তাজমহলের মার্বেলে কোনোরকম বিবর্ণতা লক্ষ্য করেছে কি না। এর জবাবে কেন্দ্রীয় মন্ত্রী জানান, তাজমহলের কিছুটা অংশে মার্বেলে হলুদ দাগ পড়েছে। প্রাকৃতিক কারণেই এটা হয়েছে বলে লোকসভায় জানান তিনি। মার্বেল পরিষ্কার করতে পদক্ষেপ নেয়া হয়েছে বলেও জানান তিনি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রেমিটেন্সে ধস

    ০৫ মার্চ ২০১৭

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১