• শিরোনাম

    পন্ডিত যশরাজ আর নেই

    ডেস্ক | মঙ্গলবার, ১৮ আগস্ট ২০২০ | পড়া হয়েছে 88 বার

    পন্ডিত যশরাজ আর নেই

    ভারতীয় ধ্রুপদী সঙ্গীত জগতে ইন্দ্রপতন! প্রয়াত পণ্ডিত যশরাজ। সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৯০ বছর।

    প্রয়াত শিল্পীর পরিবারের তরফে জানানো হয়েছে, মার্কিন সময় ভোর ৫টা ১৫ নাগাদ নিউ জার্সির বাড়িতে হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়।

    শিল্পীর মৃত্যুতে গভীর শোকের ছায়া নেমে এসেছে শিল্প-সংস্কৃতি মহলে। ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁর শোক বার্তায় প্রয়াত শিল্পীর পরিবারকে সমবেদনা জানিয়ে বলেছেন, দীর্ঘ আট দশক ভারতীয় শ্রোতাদের সুরের মূর্ছনায় আচ্ছন্ন করে রেখেছিলেন পণ্ডিতজি।

    ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইট করে লিখেছেন, ‘যশরাজজির অকাল প্রয়াণ খুবই দুর্ভাগ্যজনক। এর ফলে ভারতীয় সংস্কৃতি জগতে গভীর শূন্যতার সৃষ্টি হল। তাঁর পরিবার এবং অনুরাগীদের সমবেদনা।’

    যশরাজের জন্ম ১৯৩০ সালে অবিভক্ত পাঞ্জাবের হিসারে। তিনি ছিলেন হিন্দুস্তানি ক্ল্যাসিক্যাল সঙ্গীতের মেওয়াতী ঘরানার শিল্পী। দীর্ঘ সঙ্গীত জীবনে বহু পুরস্কারের সঙ্গে পেয়েছিলেন ভারত সরকারের তিনটি পদ্ম সম্মান (পদ্মশ্রী, পদ্মভূষণ ও পদ্মবিভূষণ)।

    তিনি ছিলেন একমাত্র ভারতীয় সঙ্গীতশিল্পী যাঁর নামে একটি গ্রহাণুর নামকরণ করেছিল আন্তর্জাতিক মহাকাশ সংস্থা (আইএইউ)। ২০০৬ সালের নভেম্বরে নতুন গ্রহাণুটির নামকরণ করা হয় ‘পণ্ডিতযশরাজ’।

    এর ফলে তিনি মোৎসার্ট, বিঠোফেনের মতো অমর শিল্পীদের ‘ক্লাবে’ স্থান পান। স্ত্রী মধুরা, মেয়ে দুর্গা ও ছেলে শারঙ্গদেব সহ অগণিত ভক্তকে রেখে সোমবার নক্ষত্রলোকেই পাড়ি দিলেন এই বর্ষীয়ান সঙ্গীতশিল্পী।

    বাংলাদেশ সময়: ৩:১৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৮ আগস্ট ২০২০

    eurobarta24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ