• <div id="fb-root"></div>
    <script async defer crossorigin="anonymous" src="https://connect.facebook.net/en_GB/sdk.js#xfbml=1&version=v4.0&appId=540142279515364&autoLogAppEvents=1"></script>
  • শিরোনাম

    প্রথমবারের মতো ভারত সফরে আসছেন ট্রাম্প

    | ১১ ফেব্রুয়ারি ২০২০ | ৬:১৯ অপরাহ্ণ

    দুই দিনের সফরে ভারতে আসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০১৬ সালে ক্ষমতায় বসার পর এবারই প্রথমবার ভারত সফরে আসছেন তিনি। আগামী ২৪ ফেব্রুয়ারি ফার্স্ট লেডি মেলানিয়াকে নিয়ে দিল্লি পৌঁছাবেন ট্রাম্প। পরদিন তিনি আহমেদাবাদ যাবেন।

    মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) হোয়াইট হাউজের পক্ষ থেকে মার্কিন প্রেসিডেন্টের এই সফরসূচি ঘোষণা করা হয়েছে।

    তবে আসন্ন ভারত সফরে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তাজমহল যাবেন কিনা সে ব্যাপারে কিছু জানায়নি হোয়াইট হাউজ। এর আগে ট্রাম্পের পূর্বসূরী সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা দুইবার ভারত সফরে এসেছিলেন।

    হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি স্টেফানি গ্রিশাম বলেন, ট্রাম্পের সফরসঙ্গী হচ্ছেন ফার্স্ট লেডি মেলানিয়াও। দিল্লিতে পা দেয়ার পরদিন আহমেদাবাদ যাবেন মার্কিন প্রেসিডেন্ট। গ্রিশাম জানান, এই সফর ভারত ও যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সম্পর্ককে আরও শক্তিশালী করবে। আরও কাছাকাছি আনবে দুই দেশের নাগরিকদের। সে ব্যাপারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রেসিডেন্ট ট্রাম্প অঙ্গীকারবদ্ধ হয়েছেন।

    হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি আরও বলেন, গত সপ্তাহের শেষদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে টেলিফোনে আলাপ হয়েছে প্রেসিডেন্ট ট্রাম্পের। এদিকে আহমেদাবাদে ট্রাম্পকে সংবর্ধনা জানানোর জন্য ‘কেম চো ট্রাম্প’ নামে একটি সমাবেশের আয়োজন করা হবে। গুজরাটি ভাষার ‘কেম চো’ শব্দটিকে ইংরেজিতে বলা হয় ‘হাউডি’।

    উল্লেখ্য, গত বছর হিউস্টনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সংবর্ধনা জানাতে একই রকমভাবে ‘হাউডি মোদি’ নামে একটি সমাবেশের আয়োজন করেছিল ট্রাম্প প্রশাসন। এর আগে যুক্তরাষ্ট্রে কোনও বিদেশি রাষ্ট্রনেতার সম্মানে আয়োজিত সমাবেশে এত জমায়েত হয়নি যা হয়েছিল হিউস্টনে ‘হাউডি মোদি’ সমাবেশে।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ২৬ জুলাই ২০১৯

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১