• <div id="fb-root"></div>
    <script async defer crossorigin="anonymous" src="https://connect.facebook.net/en_GB/sdk.js#xfbml=1&version=v4.0&appId=540142279515364&autoLogAppEvents=1"></script>
  • শিরোনাম

    ফরাসী অর্থমন্ত্রীর ঘোষনা : ২০১৭ সালের নির্বাচনে বিজয়ী না হওয়া পর্যন্ত অগ্রযাত্রা থামবে না

    ডেস্ক | ১৩ জুলাই ২০১৬ | ১২:১৪ এএম

    ফরাসী অর্থমন্ত্রীর ঘোষনা : ২০১৭ সালের নির্বাচনে বিজয়ী না হওয়া পর্যন্ত অগ্রযাত্রা থামবে না

    ফরাসী অর্থমন্ত্রী ইমানুয়েল ম্যাক্রো বলেছেন, সরকার ব্যবস্থা পরিবর্তনের এ আন্দোলন কেউ থামাতে পারবে না। ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ের মাধ্যমে এ আন্দোলনের সফল পরিসমাপ্তি ঘটবে বলে জানান তিনি।
    ওল্যান্দ সরকারের অর্থমন্ত্রীর এরকম ঘোষনাকে অনেকেই বিদ্রোহের চোখে দেখছেন। এ বিষয়ে সমাজবাদী দলের বিরোধী শিবির ডান দল সহ অন্যান্য রাজনৈতিক দল থেকে প্রেসিডেন্ট ওল্যান্দের কঠোর সমালোচনা করা হয়েছে। তারা বলছে এটি ওল্যান্দের দুর্বলতা। দলীয় শৃঙ্খলা বজায় রাখতে ব্যর্থ হয়েছেন ফরাসী প্রেসিডেন্ট। এ কারনেই এ সমস্যা সৃষ্টি হয়েছে।
    মঙ্গলবার এক আলোচনা সভায় বক্তব্য দেয়ার সময় এ কথা বলেন ফরাসী অর্থমন্ত্রী ইমানুয়েল ম্যাক্রো।
    ‘এগিয়ে চলো’ বা EN MARCHE শ্লোগান নিয়ে গড়া নতুন রাজনৈতিক ধারনার প্রবক্তা ম্যাক্রো এক ঘন্টার বক্তব্যে আগামী বছর প্রেসিডেন্ট নির্বাচনে কি করা দরকার তার ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেছেন, এগিয়ে চলো। সময় এসেছে নতুন ইতিহাস লেখার। আজ রাত থেকে আমরা একটি নতুন প্রত্যাশা নিয়ে এগুবো।
    তিনি বলেন, আমি বাম বা ডান নই। আমি একটা কথাই বিশ্বাস করি আমাদের এগিয়ে যেতে হবে। সাবেক প্রধানমন্ত্রী মিশেল রোকা যে রকম বঞ্চনার শিকার হয়েছিলেন আমরা তার পুনরাবৃত্তি দেখতে চাই না। আমার প্রচারনা সব ধরনের বঞ্চনা ও অবিচারে বিরুদ্ধে। এ সময় তিনি সবাইকে সামনে এগিয়ে চলার আহবান জানান।
    আমরা সব ধরনের বিভক্তিকে অতিক্রম করবো বলে জানান তিনি। সকলে মিলে এগিয়ে যাওয়াই এ আন্দোলনের মুল উদ্দেশ্য বলে জানান তিনি।
    এদিকে ফরাসী বিপ্লব তথা স্বাধীনতা দিবসের মাত্র দুইদিন আগে এবং প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র নয় মাস পুর্বে প্রেসিডেন্ট ওল্যান্দের মন্ত্রীসভার একজন গুরত্বপুর্ন সদস্য এ রকম বিদ্রোহী আচরন করার বিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ফরাসী প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালস। তিনি বলেছেন, এসব বন্ধ করা দরকার।
    প্রসঙ্গত, চলতি বছরের ৬ এপ্রিল থেকে রাজনৈতিক অবস্থা পরিবর্তনের জন্য ইমানুয়েল ম্যাক্রো কিছু উদ্যোগ নেন। এগিয়ে চলো শ্লোগানকে মুল উপজীব্য করে তিনি আলোচনা শুরু করেন। ১২ জুলাইয়ের বক্তব্যেল মা্ধ্যমে নিজের অবস্থান প্রকাশ করেছেন তিনি। মাত্র তিন মাসে এ আন্দোলনের সদস্য সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে বলে জানা যায়।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    তাজমহলের আয় কত?

    ২১ জুলাই ২০১৬

    রেমিটেন্সে ধস

    ০৫ মার্চ ২০১৭

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১