• শিরোনাম

    বাংলাদেশ পেলো ইউরোপীয় ইউনিয়ন থেকে একলাখ ইউরো,পিছনের নায়ক শিশু অধিকারকর্মী আরিফ

    ডেস্ক | বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০ | পড়া হয়েছে 153 বার

    বাংলাদেশ পেলো ইউরোপীয় ইউনিয়ন থেকে একলাখ ইউরো,পিছনের নায়ক শিশু অধিকারকর্মী আরিফ

    বাংলাদেশের বন্যা পরিস্থিতি সাহায্যার্থে জরুরী এক লাখ ইউরো সহায়তা পাঠিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।সুত্র জানায়, ১৩ জুলাই জলবায়ু পরিবর্তন বিষয়ক এক অনলাইন কনফারেন্স পর ২৬ টি দেশের সংগঠনটি অর্থ সহায়তা বিষয়ে জরুরী সিদ্ধান্ত গ্রহণ করে।
    জানা গেছে, গত ১৩ জুলাই ইউরোপীয় ইউনিয়ন আয়োজিত ‘জলবায়ু পরিবর্তন ‘ শীর্ষক এক ভিডিও কনফারেন্স অংশ নেয় ইউরোপের বাইরে থেকে প্রথমবারের মতো, আন্তর্জাতিক মহলে বাংলাদেশের শিশু মুখপাত্র হিসেবে খ্যাত আরিফ রহমান শিবলী।
    সেই অনলাইন কনফারেন্স সঞ্চালক ফ্রান্সের জনপ্রিয় পরিবেশকর্মী আগাইটা মিইজনার’ বাংলাদেশের শিশু অধিকারকর্মী কে প্রশ্ন আছে কিনা জানতে চাইতে ই সরাসরি উত্তর, নাহ!বিশ্বের সেরা পরিবেশ বিষয়ক জার্মান মন্ত্রীকে আমার প্রশ্ন করার কিছু ই নেই।কারণ যখন ভিডিও কনফারেন্স অংশ নিয়েছি, তখন বন্যায় অসহায় অবস্থায় আছে আমার দেশের ছোট ছোট ভাইবোনেরা ও তাদের পরিবার।
    এমন বক্তব্য জার্মান পরিবেশ মন্ত্রী সহ মুগ্ধ করে ইউরোপীয় দেশগুলোর সংসদ সদস্যদের।
    আরিফ তার বক্তব্যে’র মাঝে বলেছিলেন, প্রশ্ন করে কি হবে?কারন! এই মুহুর্তে বন্যার পানির সাথে যুদ্ধ করা মানুষগুলো’র জন্য নিরাপদ খাবার পানি, খাবার,পুনরায় ঘর নির্মাণ করে দেওয়া সহ অনেক কাজ করতে হবে যেটার জন্য আমাদের অর্থ প্রয়োজন।
    বক্তব্যে’র শেষদিকে জার্মান সহ ইউরোপীয় দেশগুলোর প্রতি বাংলাদেশের শিশু অধিকারকর্মী আরিফ আহবান জানিয়েছিলেন, বন্যায় ক্ষতিগ্রস্তদের অর্থ সহায়তা দিতে। পাশাপাশি জলবায়ু পরিবর্তন কারণে প্রতি বছর বন্যা, ভুমিকম্প,বজ্রপাতে মৃত্যু বিষয়গুলো তুলে ধরে ইউরোপীয় ইউনিয়নকে এই ব্যাপারেও কাজ করতে গরীব দেশগুলোকে সহায়তা দিতেও আহবান জানিয়েছিলেন বাংলাদেশের শিশু মুখপাত্র ।
    জার্মান পরিবেশ বিষয়ক মন্ত্রী ‘ সোভেঞ্জ শুলজে ‘মাত্র ৪ মিনিটের বক্তব্য শুনে মুগ্ধ হয়ে বাংলাদেশের সমস্যাগুলো নিয়ে জার্মান সরকার ও ইউরোপীয় ইউনিয়ন দেশগুলোর উচ্চপর্যায়ে জানিয়ে সহায়তা প্রতিশ্রুতি দিয়েছিলেন।
    দেশের শিশু ও মানুষের প্রতি ভালোবাসা সম্মান রাখা সেই বক্তব্য মন কাড়ে ২৬ টি দেশের সংসদ সদস্যদেরও।
    ঢাকা সুত্র জানা গেছে, ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশগুলোর এই অর্থ সহায়তা সরাসরি উপকার পাবে বন্যায় ক্ষতিগ্রস্ত জামালপুর, সিলেট, সিরাজগঞ্জ, কুড়িগ্রাম,লালমনিরহাট ও টাংগাইলে’র ২৫ হাজার মানুষ।
    এদিকে, বন্যা কবলিত বাংলাদেশ ও ভারতে বন্যার্তদের জন্য ১ লাখ ইউরো অর্থ-সহায়তা প্রদান করছেন সুইডিশ কিশোরী ও জলবায়ু পরিবর্তন কর্মী গ্রেটা থুনবার্গ। বুধবার (২৯ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায় ব্র্যাক।
    কানাডা’র টরেন্টো থেকে পাওয়া এক সুত্রে জানা গেছে ,আগামী ২৭ আগস্ট কানাডা’র প্রধানমন্ত্রী ও সংসদ সদস্যদের আমন্ত্রনে অনলাইন কনফারেন্স অংশ নিবেন বাংলাদেশের শিশু অধিকারকর্মী ও আন্তর্জাতিক মহলে শিশু মুখপাত্র খ্যাত আরিফ রহমান শিবলী ।যেখানে বন্যা পরিস্থিতি পাশাপাশি নিরাপদ মা- ও শিশু বিষয় নিয়ে বক্তব্য রাখবেন বলে এই প্রতিবেদককে জানান আরিফ।

    বাংলাদেশ সময়: ২:০৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০

    eurobarta24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ