• <div id="fb-root"></div>
    <script async defer crossorigin="anonymous" src="https://connect.facebook.net/en_GB/sdk.js#xfbml=1&version=v4.0&appId=540142279515364&autoLogAppEvents=1"></script>
  • শিরোনাম

    বিপিও সেক্টরে প্রতিবছর ২ হাজার লোকের কর্মসংস্থান হবে: জয়

    ডেস্ক | ২৯ জুলাই ২০১৬ | ১০:১৯ পূর্বাহ্ণ

    বিজনেস প্রসেস আউটসোর্সিংয়ে (বিপিও) বাংলাদেশে উজ্জ্বল সম্ভাবনা। প্রতিবছর এই সেক্টরে ২ হাজার মানুষের কর্মসংস্থান হচ্ছে। ‘ভিষন ২০২১’ বাস্তবায়ন করে আইটি খাতকে আমরা গার্মেন্টস সেক্টরের চেয়ে বেশি বৈদেশিক মুদ্রা অর্জনের খাতে পরিণত করবো।

    আজ রাজধানীর একটি হোটেলে দুইদিনব্যাপী বিপিও সামিট ২০১৬ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রধানমন্ত্রীর তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

    তিনি আরো বলেন, বর্তমান সরকার সারাদেশে শতভাগ মোবাইল নেটওয়ার্ক নিশ্চিত করেছে। আইসিটি সেক্টরে এসেছে বৈপ্লবিক পরিবর্তন। শিক্ষাক্ষেত্রকেও আমরা আধুনিক করেছি। পাঠ্যবইয়ে পিডিএফ ফরম্যাটসহ বইয়ের ইলেকট্রনিক ভার্সন করা হচ্ছে।  গত ৭ বছরে আইসিটি খাত দেশের অভ্যন্তর ও আন্তর্জাতিক বাজারে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে।

    অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন,  বর্তমানে বিপিও খাত থেকে আমরা ১৮ কোটি ডলার আয় করছি। ২০২১ সালের মধ্যে আইসিটি খাত থেকে ৫ বিলিয়ন ডলার আয়ের যে লক্ষ্যমাত্রা নিয়ে সরকার কাজ করছে তার মধ্যে শুধু বিপিও খাত থেকেই ১ বিলিয়ন ডলার আয় করার ব্যাপারে আমরা আশাবাদী।

    বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার(বিটিআরসি)চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, বর্তমানে বিপিও সেক্টরে কাজ করছে ৩৫ হাজার লোক কাজ করছে। ২০০০ সালে যে ইন্টারনেট ব্যান্ডউইথের মূল্য ৭৫ হাজার টাকা ছিল সে ব্যান্ডউইথের মূল্য এখন ৪০০ টাকা থেকে ৬০০ টাকা।

    উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ইমরান আহমেদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার ও বাক্যের সভাপতি আহমাদুল হক।

    এই সামিটে বিভিন্ন সেশনে সরকারের বেশ কয়েকজন মন্ত্রী ও প্রতিমন্ত্রী এবং দেশীয় বিশেষজ্ঞের পাশাপাশি আইসিটি এশিয়া’র ব্যবস্থাপনা পরিচালক ভিগ্নেসাওয়ারান রাজাশেকারান, ক্লার্ক সাকসেস সিস্টেমে’র প্রতিষ্ঠাতা ও সিইও ডান ক্লার্ক, অগমেডিক্স ইনকর্পোরেশনের হেড অব অপারেশন লেন ফেন্নার সহ আন্তর্জাতিক পর্যায়ের ২৫ জনেরও বেশি বিদেশী বক্তা বিভিন্ন সেশনে স্পিকার হিসেবে থাকবেন।

    সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের(আইসিটি) অধীনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এবং বাংলাদেশ এসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং(বাক্য)- এর যৌথ উদ্যোগে দুইদিনব্যাপী এই সামিট অনুষ্ঠিত হচ্ছে।

    সম্মেলনের প্রথম দিন ‘গর্ভনমেন্ট প্রসেস আউটসোর্সিং: গ্লোবাল বেস্টা প্র্যাকটিসেস, প্রোটেকটিং ডাটা এন্ড প্রাইভেসি ইন দ্যা কানেক্টেড নেটওয়ার্ক ওয়ার্ল্ড, অপরচুনিটিজ ইন লোকাল এন্ড গ্লোবাল বিপিও ফর উইথ, বিগ ডাটা এনালাইসিস ফর নিউ হরিজন ইন বিজনেস ইন্টেলিজেন্স, ট্রেনিং ওয়ার্কশপ ফর কলসেন্টার এজেন্টস এবং চ্যালেঞ্জ এন্ড সলিউশনস ফর ওভারকামিং হার্ডেলস ইন আউটসোর্সিং  অব গভর্নমেন্ট সার্ভিসেস’, শীর্ষক সেমিনারসহ দুই দিনে মোট ১২টি সেমিনার ও ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে।

    সমাপণী দিনে দেশের বিপিও খাতের সফল উদ্যোক্তাদের পুরস্কৃত করা হবে।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০