• শিরোনাম

    বিশ্বজুড়ে গনতন্ত্র কি আজ হুমকির সম্মুখীন?

    হাসিবুল হাসান হাসিব | বুধবার, ০৯ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 98 বার

    বিশ্বজুড়ে গনতন্ত্র কি আজ হুমকির সম্মুখীন?

    বিশ্বখ্যাত বিজ্ঞান সাময়িকী “সাইন্স” আজকের প্রকাশিত স্পেশাল ইস্যুটির কাভার স্টোরি করেছে বর্তমান বিশ্বে পৃথিবীব্যাপী গনতন্ত্রের মুখ থুবড়ে পরা নিয়ে।

    সাময়িকীটি বলছে সারা বিশ্বে রাজনৈতিক মেরুকরনের চরম প্রকাশ দেখা যাচ্ছে। বেড়েছে ক্ষমতাসীনদের প্রপ্যাগান্ডা। মৌলিক বিষয়গুলোতে উদারপন্থী এবং রক্ষনশীলদের অবস্থানের ব্যবধান যেন বেড়েই চলেছে। উগ্র জাতীয়তাবাদের উথ্থানে বেড়েছে রাস্ট্রীয় সন্ত্রাস, নাগরিক ও মানবিক অধিকার হরন এবং কঠোর হাতে ভিন্নমত দমন। দীর্ঘদিন গনতন্ত্রের চর্চা করা যুক্তরাস্ট্র, ভারতের মতো দেশ ধীরে ধীরে অথরেটোরিয়ান শাসন ব্যাবস্থার দিকে ঝুকছে।

    হোয়াইট সুপ্রিমেসী, বর্নবাদের উথ্থান, এবং ধর্মীয় চরমপন্থা দেশ দুটিতে মাথাচাড়া দিয়ে উঠছে। এছাড়া বাংলাদেশসহ আরো বহু দেশে কর্তৃত্ববাদী শাসনের চরম বহি:প্রকাশ দেখা দিয়েছে।

    অথচ মাত্র বিশ/ত্রিশ বছর আগেও মনে করা হচ্ছিলো গনতন্ত্র সারা পৃথিবীব্যাপী প্রাতিষ্ঠানিক রুপ লাভ করতে যাচ্ছে। যে ব্যালট বাক্সকে মনে করা হচ্ছিলো গনতন্ত্রের প্রতীক, মনে করা হচ্ছিলো বিশ্বজুড়ে অর্থনৈতিক মুক্তির একটা শক্তিশালী হাতিয়ার, সেই ব্যালট বাক্সের অগ্রযাত্রা ক্রমান্বয়ে বাধাগ্রস্ত করা হচ্ছে।

    আজ একবিংশ শতাব্দীতে এসে গনতন্ত্রের এই অধোগতিতে প্রশ্ন উঠেছে বিশ্বব্যাপী সামাজিক বৈষম্য আর ন্যায়বিচার প্রতিষ্ঠায় গনতন্ত্র কতখানি কার্যকরী? প্রশ্ন উঠেছে বিশ্বব্যাপী কোটি কোটি দরিদ্র মানুষের অর্থনৈতিক মুক্তির জন্য গনতন্ত্র আদৌ ভালো কোনো ফল বয়ে আনতে সক্ষম কি না?

    একবিংশ শতাব্দীতে এসে গণতন্ত্রের ক্ষেত্রে পৃথিবী কি আবার সেই শুরুর বিন্দুতে ফিরে যাচ্ছে? এই প্রশ্নগুলোর উত্তর জানা এখন জরুরি হয়ে পড়েছে।

    লেখক: যুক্তরাজ্য প্রবাসী শিক্ষক।

    বাংলাদেশ সময়: ৪:১৩ অপরাহ্ণ | বুধবার, ০৯ সেপ্টেম্বর ২০২০

    eurobarta24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ