• <div id="fb-root"></div>
    <script async defer crossorigin="anonymous" src="https://connect.facebook.net/en_GB/sdk.js#xfbml=1&version=v4.0&appId=540142279515364&autoLogAppEvents=1"></script>
  • শিরোনাম

    ‘ভয়েস অফ বাংলাদেশ’-এ যুগ্ম বার্তা সম্পাদক হিসেবে যোগ দিলেন সাংবাদিক শুভাশিস ব্যানার্জি শুভ

    ডেস্ক | ২১ জুলাই ২০১৬ | ৮:৪৮ অপরাহ্ণ

    ‘সময়ের সাহসী কলমসেনা’ খ্যাত বাংলাদেশের সিনিয়র সাংবাদিক শুভাশিস ব্যানার্জি শুভ যোগ দিয়েছেন অনলাইন নিউজ পোর্টাল ভয়েস অফ বাংলাদেশ টুয়েন্টিফোর ডট কম-এ। একাধিক সূত্র থেকে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। শুভাশিস তার যোগদানের বিষয়টি স্বীকার করেন। তিনি বলেন, “এই প্রতিষ্ঠানে যোগ দেয়া আমার জন্য নতুন একটি চ্যালেঞ্জ। আমি নিজের সীমাবদ্ধতার ঊর্ধ্বে সর্বাত্মক চেষ্টা করবো, ভালো কিছু করার। পাঠকদের নতুন কিছু উপহার দেয়ার। সবচেয়ে বেশী চেষ্টা থাকবে পাঠকদের সঠিক সংবাদ পরিবেশন করা এবং সেটা যতো দ্রুত সম্ভব”।

    প্রখ্যাত সাংবাদিক রহমান মোস্তাফিজের সম্পাদনায় খুব শীঘ্রই অন এয়ারে আসছে ভয়েস অফ বাংলাদেশ টুয়েন্টিফোর ডট কম। পত্রিকাটিতে শুভাশিস ব্যানার্জি শুভ যুগ্ম বার্তা সম্পাদক হিসেবে যোগ দিয়েছেন।

    শুভাশিস ব্যানার্জি শুভ’র পৈত্রিক নিবাস সাতক্ষীরা হলেও, তার জন্ম এবং বেড়ে ওঠা রাজধানী ঢাকাতে। এসএসসি পাশ করেন গর্বনমেন্ট ল্যাবরেটরী হাই স্কুল থেকে। এইচএসসি আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে। এরপর, চট্রগ্রাম মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি হন। কিন্তু পিতার আকস্মিক মৃত্যু এবং মায়ের অসুস্থ্যতার জন্য মেডিকেল কলেজ ত্যাগ করতে হয় তাকে। পরবর্তীতে ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী সাহিত্যে অনার্স এবং মাষ্টার্স পাশ করেন তিনি।

    বীর মুক্তিযোদ্ধা এবং বিখ্যাত সাংবাদিক সুনীল ব্যানার্জি’র একমাত্র সন্তান শুভাশিস। তার মা শিখা ব্যানার্জি বাংলাদেশ কৃষি ব্যাংকের অবসরপ্রাপ্ত সিনিয়র প্রিন্সিপাল অফিসার। গত বছর বিয়ে করেন তিনি। তার স্ত্রী নীলিমা ব্যানার্জি একজন গৃহিনী।

    ২০০৬ সালে পিতার মৃত্যুর পর থেকে সাংবাদিকতা পেশার সাথে নিজেকে যুক্ত করেন তিনি। জীবনের বিভিন্ন পর্যায়ে বাংলাদেশের একাধিক শীর্ষস্থানীয় দৈনিকে কাজ করেছেন তিনি। লিখেছেন এবং লিখছেন দেশ বিদেশের বহু অনলাইন পত্রিকায়। দেশের একাধিক জাতীয় দৈনিকে তিনি নিয়মিত কলাম লেখেন।

    প্রায় এক দশকের সাংবাদিকতা জীবনে তার লিখিত বহু রিপোর্ট এবং কলাম পাঠক মহলে সমাদৃত। অন্যায়,অবিচার এবং অপরাধের নিখুঁত চিত্র ফুটে উঠে তার লেখায়।

    সাংবাদিকতা পেশা সম্পর্কে তিনি বলেন,“বর্তমানে দেশে এই পেশার দশা খুব করুণ। মহান এই পেশাটি নানান কারণে কলূষিত”। সাংবাদিকদের নিজেদের মধ্যে ঐক্যের অভাবে, নিজেরা নিজেদের শত্রু হিসেবে মন্তব্য করেন তিনি।

    শুভাশিস বলেন, সাংবাদিক কিংবা সংবাদকর্মীর সম্মান এবং সম্মানি দুটো-ই এখন ক্ষেত্রবিশেষ নিম্নমুখি। কেউ কেউ পাচ্ছেন যোগ্যতার বহুগুণ অতিরিক্ত। আবার কারও কারও প্রাপ্তির খাতায় জুটছে শুধু অপমান আর অবজ্ঞা। দেশের অধিকাংশ মিডিয়া হাউজে নিয়মিত বেতন হয় না বলেও জানান তিনি। পরিস্থিতির ধারাবাহিকতা অব্যাহত থাকলে অদূর ভবিষ্যতে এই পেশা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন তিনি।

    তিনি বলেন, “সাংবাদিকতা পেশায় এসে আমার উপলদ্ধি হয়েছে, সাংবাদিকতা যতোটা না পেশা তার চেয়ে অনেক বেশি নেশা, ভালোলাগা। এই নেশাটা হচ্ছে দেশের জন্য,মানুষের জন্য কিছু করার নেশা। আমার মনে হয়,একজন চিকিৎসক যেভাবে মানুষের সেবা করতে পারেন তার চেয়ে অনেক বেশি সেবা করতে পারেন একজন সাংবাদিক। কোন সাংবাদিকের এই নেশা কেটে গেলে তিনি তখন যতোটা না সাংবাদিক থাকেন তার চেয়ে বেশি চাকরিজীবী”।

    ভয়েস অফ বাংলাদেশ টুয়েন্টিফোর ডট কম সম্পর্কে শুভাশিস ব্যানার্জি শুভ বলেন, ‘এই পত্রিকাটি গতানুগতিক ধারার বাইরে। এই বৈশিষ্ট্য এবং বিচিত্রতায় পাঠক সহজেই আকৃষ্ট হবেন বলে আমার দৃঢ় বিশ্বাস। তাছাড়া রহমান ভাই অভিজ্ঞ সাংবাদিক। একজন অভিজ্ঞ সাংবাদিক যখন সম্পাদকের আসনে আসীন হন, তখন সেই পত্রিকা থেকে ভালো কিছু অবশ্যই আশা করা যায়।  এটির ভবিষ্যত নিয়ে আমি আশাবাদী’। তিনি পাঠক এবং শুভানুধ্যায়ীদের কাছে, পত্রিকাটির সার্বিক সাফল্যে কামনায় প্রার্থনা করতে অনুরোধ জানিয়েছেন।

    উল্লেখ্য, সাংবাদিক শুভাশিস ব্যানার্জি মরণোত্তর দেহ দান করেছেন। তিনি বলেন, ‘মৃত্যুর পর দেহের কোন অংশ যদি কারও উপকারে আসে সেটাই হবে আমার পরম প্রাপ্তি’। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এ্যানাটমী বিভাগে তার দেহদানের অঙ্গীকারনামা জমা রয়েছে। বিশ্ববিদ্যালয়ের পক্ষে এনাটমী বিভাগের চেয়ারম্যান ডা: খন্দকার মানজারে শামীম গত ২৮ ডিসেম্বর’২০১৪ তার অঙ্গীকারনামাটি গ্রহণ করেন।

    প্রসঙ্গত, অনুসন্ধানী রিপোর্টিং এর জন্য ২০১১ সালে তিনি জাতিসংঘের অঙ্গসংস্থা ইউএনডিপি পুরস্কার অর্জন করেন।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০