• শিরোনাম

    মহাত্মা গান্ধীর চশমা নিলামে উঠবে ২১ আগস্ট

    ডেস্ক | মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০ | পড়া হয়েছে 193 বার

    মহাত্মা গান্ধীর চশমা নিলামে উঠবে ২১ আগস্ট

    অ্যান্ড্রু স্টো। পেশায় পোড়খাওয়া নিলামদার। পূর্ব ব্রিস্টলের একটি নিলামঘরের দায়িত্বে রয়েছেন তিনি।

    গত সোমবার সকালে অফিসে ঢুকতেই এক কর্মচারী তাঁকে জানান, পার্সেল এসেছে। কোভিডের দিনে আবার পার্সেল কীসের! খানিক অবাকই হন অ্যান্ড্রু। এরপর কথা না বাড়িয়ে ওই কর্মীর থেকে নিয়ে সাদা মোড়কের পার্সেলটি খুলতেই চক্ষু চড়কগাছ হওয়ার জোগাড়! এ তো মেঘ না চাইতেই বৃষ্টি!

    পার্সেলের ভিতর একটি পুরনো দিনের রিমলেস চশমা। আর প্যাকেটের গায়ে আঁটা একটি ছোট্ট নোট— ‘এটি মহাত্মা গান্ধীর চশমা।’

    বহুদিন ধরেই চোখধাঁধানো জিনিস নিলামে তোলার ইচ্ছে ছিল অ্যান্ড্রুর। তক্কে তক্কে ছিলেন বটে। কিন্তু এদিক-ওদিক দৌড়ে, একে-তাকে ধরেও বিশেষ সুবিধে করতে পারেননি। শেষমেশ হাল ছেড়ে দিয়েছিলেন তিনি।

    সোমবার সকালের অপ্রত্যাশিত ঘটনা তাঁর হারানো উদ্যম ফিরিয়ে এনেছে। দৃশ্যতই উচ্ছ্বসিত অ্যান্ড্রু। তিনি বিলক্ষণ জানেন, এই ঐতিহাসিক বস্তুটির কদর কতখানি। শুধুমাত্র আর্থিক দিক দিয়ে নয়। ইতিহাসের সামগ্রী হিসেবেও এর চাহিদা হতে চলেছে আকাশছোঁয়া।

    অথচ, রাজকীয় এই চশমা কী অবহেলাতেই না নিলামকেন্দ্রের লেটার বক্সে গোঁজা ছিল! অ্যান্ড্রুর কথায়, ‘শুক্রবার রাত থেকে সোমবার সকাল পর্যন্ত এনভেলাপটি বক্সে রাখা ছিল। এই সময়ের মধ্যে চশমাটি পড়ে যেতে পারত। তারপর রাস্তার কেউ সেটা তুলে ডাস্টবিনে ছুঁড়ে ফেলে দিতে পারতেন!’

    যদিও এই দুঃস্বপ্ন আপাতত মনে করতে চান না তিনি। তাঁর দীর্ঘদিনের ইচ্ছে পূরণ হয়েছে।

    আগামী ২১ আগস্ট তাঁদের সংস্থা একটি ভার্চুয়াল নিলামসভার আয়োজন করেছে। সবকিছু ঠিকঠাক থাকলে সেখানেই কোনও ভাগ্যবানের হাতে উঠতে চলেছে গান্ধীজির ঐতিহাসিক চশমা।

    বাংলাদেশ সময়: ১:৪৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

    eurobarta24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ