• শিরোনাম

    ইংরেজী ভাষায় পর্যাপ্ত দখল থাকতে হবে

    মার্কিন নাগরিকত্ব আইনে বড় পরিবর্তন

    ডেস্ক | রবিবার, ১৫ নভেম্বর ২০২০ | পড়া হয়েছে 684 বার

    মার্কিন নাগরিকত্ব আইনে বড় পরিবর্তন

    মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক হওয়ার জন্য আইনে বড় রকমের পরিবর্তনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আগামী ১ ডিসেম্বর ২০২০ থেকে নতুন আইন কার্কর হবে। নতুন আইনে আবেদনকারীকে (স্বাভাবিক প্রক্রিয়ায় নাগরিকত্ব আবেদনের জন্য) ইংরেজী ভাষায় দক্ষতার পাশাপাশি আমেরিকার ইতিহাস ও ঐতিহ্য বিষয়ে পর্যাপ্ত জ্ঞান রাখতে হবে।

    US Citizenship and Immigration Services (USCIC) থেকে জারিকৃত এক প্রজ্ঞাপনে এসব তথ্য জানা গেছে।

    আগামী ১ ডিসেম্বর থেকে নাগরিকত্ব আবেদনের ক্ষেত্রে দুইটি বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে। বর্তমানে আমেরিকায় নাগরিকত্ব আবেদনের জন্য নির্ধারিত ১০০ টি প্রশ্নের সঙ্গে অতিরিক্ত ২৮ টি প্রশ্ন যোগ করা হয়েছে। আবেদনকারীকে এ ১২৮ টি প্রশ্ন ভালভাবে আয়ত্ব করতে হবে।

    আমেরিকায় নাগরিকত্ব আবেদন পরীক্ষায় আবেদনকারীকে ১০০ টি প্রশ্ন থেকে দশটি প্রশ্ন করা হতো। এরমধ্যে ছয়টি প্রশ্নের সঠিক উত্তর দিলেই আবেদনকারীর আবেদন গৃহীত হবার সম্ভাবনা ছিলো। নতুন আইনে আবেদনকারীকে মোট বিশটি প্রশ্ন করা হবে। এর মধ্যে ৬০ শতাংশ অর্থাৎ ১২ টি প্রশ্নের সঠিক উত্তর দিতে হবে। কোন আবেদনকারী যদি একনাগাড়ে ১২ টি প্রশ্নে সঠিক উত্তর দিয়ে দেয় তাহলেও উনাকে ২০ প্রশ্নের উত্তর করতে হবে।

    দ্বিতীয় পরিবর্তন এসেছে ইংরেজী ভাষায় উপর। আবেদনকারীকে  ভাষাযর দক্ষতার জন্য পড়া, লেখা, শোনা ও বলা মোট চারটি অংশে পৃথকভাবে পাশ করতে হবে।

    আবেদনকারীকে তিনটি বাক্য পড়তে বলা হবে। এর মধ্যে শুদ্ধভাবে একটি বাক্য পড়তে হবে। লেখার ক্ষেত্রে তিনটি বাক্য লিখতে বলা হবে। এর মাঝে ব্যাকরন ও বানান রীতি মেনে তিনটির মধ্যে একটি বাক্য শুদ্ধভাবে লিখতে হবে।

    বলা এবং শোনা বা অনুধাবন অংশে আবেদনকারীকে যে বিশটি প্রশ্ন করা হবে তার জবাবের ভিত্তিতে প্রশ্নকর্তা নম্বর দিবেন।

    আমেরিকার নাগরিকত্ব আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর যে সব শর্ত পুরন করতে হয় :

    ১. কমপক্ষে ১৮ বছর বয়স হতে হবে।

    ২. আমেরিকায় স্থায়ী ও বৈধভাবে পাঁচ বছর বাস করার অনুমতি থাকতে হবে। মার্কিন নাগরিকের স্বামী বা স্ত্রীর ক্ষেত্রে বসবাসের সময় তিন বছর হবে যদি তিনি গ্রীন কার্ড পেয়ে থাকেন।

    ৩. আমেরিকায় পাঁচ বছরের মধ্যে কমপক্ষে একটানা ৩০ মাস বসবাস করতে হবে। মার্কিন নাগরিকের স্বামী বা স্ত্রীর ক্ষেত্রে এ সময় ১৮ মাস ধরা হবে।

    ৪. আবেদনকারীকে অবশ্যই নৈতিক চরিত্রবান হতে হবে। আবেদনকারীর বিরুদ্ধে কোন ফৌজদারী মামলা থাকতে পারবে না। কোন ধরনের মিথ্যা বা অসসম্পুর্ন তথ্য দিলে আবেদন গৃহীত হবে না।

    ৫. আবেদনকারীকে ইংরেজী ভাষায় কথা বলা, শোনা, লেখা ও পড়ার মতো দখল থাকতে হবে।

    ৬. মার্কিন সংবিধান মানতে হবে এবং যে কোন অবস্থায় মার্কিন স্বার্থকে সমর্থন করতে হবে।

    এ ছয়টি নিয়ম মেনে বৈধভাবে পাচ বছরের বেশী সময় যারা মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করছেন তারা নাগরিক হওয়ার জন্য আবেদন করতে পারবেন।

    তবে ৬৫ বছর বা তদুর্ধ ব্যক্তি যারা বৈধভাবে ২০ বছরের বেশী সময় মার্কিন যুক্তরাষ্ট্রে বাস করছেন তাদের জন্য এ নিয়ম শিথিল করা হয়েছে। ৬৫ বছরের বেশী বয়সীদের মেলখিত পরীক্ষা নেয়া হবে না।

    বাংলাদেশ সময়: ৪:৩৫ অপরাহ্ণ | রবিবার, ১৫ নভেম্বর ২০২০

    eurobarta24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ