• শিরোনাম

    ২০১৯ সালে মোট বাংলাদেশী আবেদনকারী ছিলো ২৮১৪ জন

    ২০১৯ সালে CNDA থেকে ৬৫৭ জন বাংলাদেশী রাজনৈতিক আশ্রয় পেয়েছে

    ফারুক নওয়াজ | শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 281 বার

    ২০১৯ সালে CNDA থেকে ৬৫৭ জন বাংলাদেশী রাজনৈতিক আশ্রয় পেয়েছে

    CNDA বা Cour Nationale du Droit d’Asile থেকে ২০১৯ সালে ৬৫৭ জন বাংলাদেশীকে রাজনৈতিক আশ্রয় দেয়া হয়েছে।

    বাংলাদেশী ২৮১৪ জনের আশ্রয় আবেদনের সিদ্ধান্ত হয় ২০১৯ সালে। এর মাঝে ২০১৯ সালে বাংলাদেশের ৬৫৭ জন ফ্রান্সে CNDA থেকে রাজনৈতিক আশ্রয় পেয়েছেন।

    সম্প্রতি CNDA এর বাৎসরিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

    প্রতিবেদনের তথ্যমতে, ২০১৯ সালে OFPRA প্রত্যাখ্যানের সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করা হয়েছে ৫৯০৫১ টি। CNDA আবেদনের পাচ মাসের মধ্যে সিদ্ধান্ত দিয়েছে ৩৩৯৩০ টি এবং পাচ সপ্তাহে সিদ্ধান্ত দিয়েছে ২৫১৬১ টি। এসব সিদ্ধান্ত দেয়া হয়েছে ২০১৯ সালে। এর মাঝে ২০১৭ এবং ২০১৮ সালের আবেদনও রয়েছে।

    পুরো ২০১৯ সালে সবমিলিয়ে ৬৬৪৬৪ টি সিদ্ধান্ত দেয়া হয়েছে।রাজনৈতিক আশ্রয়ের সিদ্ধান্ত পুর্বের বছরগুলোর তুলনায় অনেক কমেছে বলে জানা গেছে।

    CNDA তে মোট ১২৪ টি দেশের রাজনৈতিক আশ্রয়প্রার্থী আবেদন করেন ২০১৯ সালে এর মাঝে বাংলাদেশীর সংখ্যা ছিলো ৩২২৭ জন।সবচেয়ে বেশী সংখ্যক আবেদন করেছে আলবেনিয়া (৫২৮০), এরপর রয়েছে জর্জিয়া (৫২৪৫), গিনি (৪৭২০) এরপর বাংলাদেশ এবং আফগানিস্তানের রয়েছে ৩১৯৭ জন। ভারতের ১৯১ জন রাজনৈতিক আশ্রয় আবেদন করেছেন CNDA তে।

    ২০১৯ সালে সবমিলিয়ে CNDA থেকে ১৩৯৮০ জনকে রাজনৈতিক আশ্রয় প্রদান করা হয়েছে। এর মাঝে ৯৩৩৭ জন উদ্বাস্তু মর্যাদা পেয়েছেন এবং ৪৬৪৩ জন সাময়িক সুরক্ষা পেয়েছেন।

    রাজনৈতিক আশ্রয় পাওয়া দশটি দেশের শীর্ষে রয়েছে সিরিয়া, এরপর ক্রমান্বেয়ে রয়েছে জর্ডান, লিবিয়া, জিবুতি, ভুটান, সোমালিয়া, দক্ষিন সুদান, আফগানিস্তান, ইয়েমেন এবং কুয়েত।

    বাংলাদেশী ২৮১৪ জন আবেদনকারীর মধ্যে ৬৫৭ জনকে রাজনৈতিক আশ্রয় দেয়া হয়েছে। এর মাঝে ৪৮৩ জন (৬২ জন মহিলা এবং ৪২১ জন পুরুষ) উদ্বাস্তু এবং ১৭৪ জন (৪১ জন মহিলা এবং ১৩৩ জন পুরুষ) সাময়িক সুরক্ষা পেয়েছেন।

    ২০১৯ সালে বিচারিক সহায়তা চেয়েছেন মোট ৫১৮৫১ জন। এর মাঝে ৫১৫৮৮ জনের আবেদন মঞ্জুর করা হয়েছে। তারা বিনামুল্যে আইনী সহায়তা পেয়েছেন। যার একটি বড় অংশ বাংলাদেশী বলে জানা গেছে।

    আবেদনকারীদের মাঝে পুরুষের সংখ্যা বেশী। বাংলাদেশের মোট আবেদনকারীর ৯ শতাংশ মহিলা। বাংলাদেশে পুরুষ আবেদনকারী ২৯২৩ জন এবং মহিলা ৩০৪ জন।

    ভারতের নারী আবেদনকারী ১৬ শতাংশ। সে দেশটির ‍পুরুষ আবেদনকারী ১৬১ জন এবং ৩০ জন মহিলা।

    রাজনৈতিক আশ্রয় আবেদনকারীর বয়সের দিক দিয়ে ২৬ থেকে ৩৫ বছর বয়সীর সংখ্যা বেশী। ২০১৯ সালে এ বয়সের মধ্যে ২৫১০৩ জন আবেদন করেছেন। এর মাঝে পুরুষের সংখ্যা ১৭০০৩ এবং নারীর সংখ্যা ৮১০০ জন।

    বাংলাদেশ সময়: ১:০৬ পূর্বাহ্ণ | শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০

    eurobarta24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ