• <div id="fb-root"></div>
    <script async defer crossorigin="anonymous" src="https://connect.facebook.net/en_GB/sdk.js#xfbml=1&version=v4.0&appId=540142279515364&autoLogAppEvents=1"></script>
  • শিরোনাম

    ৪ মাসেও হয়নি ডেপুটি গভর্নর নিয়োগ

    ডেস্ক | ১৯ জুলাই ২০১৬ | ১২:৪১ পিএম

    ৪ মাসেও হয়নি ডেপুটি গভর্নর নিয়োগ

    ১ ঘণ্টার সিদ্ধান্তে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর নিয়োগ দিলেও দীর্ঘ ৬ মাস ধরে ডেপুটি গভর্নর নিয়োগ দিতে পারেনি অর্থমন্ত্রণালয়। সার্চ কমিটি একবার নিয়োগ প্রক্রিয়ার কয়েকটি ধাপ অনুসরণ করে তিনজনের নাম সুপারিশ করলেও পরে গোয়েন্দা রিপোর্ট খারাপ আসায় তা বাতিল করা হয়। দ্বিতীয়বারের মত ডেপুটি গভর্নর নিয়োগের প্রক্রিয়া এ সপ্তাহেই শুরু হবে বলে জানা গেছে।

    এ প্রসঙ্গে জানতে চাইলে সার্চ কমিটির চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, ‘আমাদের সার্চ কমিটির এক সদস্য বর্তমানে ওয়াশিংটনে আছেন। উনি বিদেশে যাওয়ার আগে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশের কথা ছিলো। হয়ত সময়ের অভাবে করে যেতে পারেনি। তবে এ সপ্তাহে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। প্রক্রিয়া সম্পন্ন হতে মাস খানেক সময় লাগতে পারে।’

    কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় সাবেক গভর্নর ড. আতিউর রহমান পদত্যগ করেন চলতি বছরের ১৫ই মার্চ। সেদিনই অপসারণ করা হয় কেন্দ্রীয় ব্যাংকের দুই ডেপুটি গভর্নর আবুল কাশেম ও নাজনীন সুলতানাকে। সেই থেকে দুজন ডেপুটি গভর্নর কেন্দ্রীয় ব্যাংকে কাজ করছে। চারজনের কাজ সারতে হচ্ছে দুজনকেই।

    প্রায় ৪ মাসে ডেপুটি গভর্নর নিয়োগ দিতে না পারলেও আতিউর রহমান পদত্যগের ১ ঘণ্টার মধ্যেই নতুন গভর্নর হিসেবে ফজলে কবিরকে নিয়োগ প্রদান করে সরকার। পরদিন অর্থমন্ত্রণালয় এক প্রজ্ঞাপন জারি করে তাকে চার বছরের জন্য নিয়োগ প্রদানের নিয়মতান্ত্রিক ঘোষণা প্রদান করে।

    এর আগে ডেপুটি গভর্নর নিয়োগের জন্য ২৪ মার্চ ড. খলিকুজ্জামানকে প্রধান করে সার্চ কমিটি গঠন করে অর্থমন্ত্রণালয়। এ কমিটি ২৭ মার্চ নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রার্থীদের কাছ থেকে দরখাস্ত আহ্বান করে। পরে প্রায় অর্ধশতাধিক প্রার্থী থেকে ২১ জনকে সাক্ষাতকারের জন্য ডাকা হলেও দুই ধাপে ১৯ জন উপস্থিত হয়। তাদের মধ্য থেকে ৩ জনের নাম সুপারিশ করে কমিটি।

    এ বিষয়ে খলিকুজ্জামান বলেন, ‘সে সময় যে তিনজনের নাম সুপারিশ করা হয়েছে তাদের নামে দুদকে অভিযোগ এসেছে। আবার কারও গোয়েন্দা রিপোর্ট খারাপ এসেছে। সে কারণে সুপারিশকৃতদের কাউকেই নিয়োগ দেয়নি সরকার। এজন্যই পুনরায় নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে।’

    উল্লেখ্য, ড. কাজী খলীকুজ্জমান আহমদকে প্রধান করে গঠিত ৫ সদস্যের সার্চ কমিটির অন্য সদস্যরা হলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) ডিজি কেএম মুর্শিদ, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত ও অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    তাজমহলের আয় কত?

    ২১ জুলাই ২০১৬

    রেমিটেন্সে ধস

    ০৫ মার্চ ২০১৭

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১