• শিরোনাম

    Aide Juridictionnelle বা বিচারিক সহায়তার জন্য কিভাবে আবেদন করবেন?

    ফারুক নওয়াজ | শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 256 বার

    Aide Juridictionnelle বা বিচারিক সহায়তার জন্য কিভাবে আবেদন করবেন?

    বর্তমানে ফ্রান্সে রাজনৈতিক আশ্রয় আবেদনকারীর সংখ্যা পুর্বের বছরগুলোর তুলনায় অনেক বেড়েছে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশী আবেদনকারীদের সংখ্যা ও বাড়ছে বৈ কমছে না। রাজনৈতিক আশ্রয় আবেদনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অধীনে একটি অনুবিভাগে আবেদন জমা করতে হয়। যেটাকে বলা হয় OFPRA (Office français de protection des réfugiés et apatrides) বা উদ্বাস্তু ও রাষ্ট্রহীনদের সুরক্ষা দপ্তর।
    রাজনৈতিক আশ্রয় আবেদনকারীর সিংহভাগ অর্থাৎ ৮৫-৯০ শতাংশ এ দপ্তর থেকে প্রত্যাখ্যাত হন। সে সময় তাদের আপীল বা পুনর্বিবেচনার জন্য CNDA (Cour Nationale du Droite d’asile) বা আশ্রয়ের অধিকার সংক্রান্ত জাতীয় আদালতে আবেদন করতে হয়।
    রাজনৈতিক আশ্রয় আবেদনকারী সে সময় একজন আইনজীবির সহায়তা নিতে পারেন। যাদের অর্থ রয়েছে তারা বেসরকারী আইনজীবি নিয়োগ করতে পারেন। একজন বেসরকারী আইনজীবির যোগ্যতা ও অভিজ্ঞতা অনুসারে গড়ে সম্মানী ৮০০ ইউরো থেকে ১৫০০ ইউরো পর্যন্ত হয়।
    অনেকের পক্ষে এ ব্যয় বহন করা সম্ভব হয় না। সে সময় ফ্রান্সের প্রচলিত নিয়ম অনুসারে আবেদনকারী আইনী সহায়তার জন্য আবেদন করতে পারেন। সে ক্ষেত্রে আবেদনকারীকে কোন ব্যয় বহন করতে হয় না। সরকারের বিচারিক সহায়তা দপ্তর থেকে সে আইনজীবিকে সম্মানী ভাতা প্রদান করা হয়।
    পর্যাপ্ত তথ্যের অভাবে অনেকেই এ সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। আবার অনেকে ভাষাগত দুর্বলতার সুযোগে একজন আশ্রয়প্রার্খীকে ভুল ভাল বুঝিয়ে আইনজীবি দেয়ার নাম করে ইউরো হাতিয়ে নিচ্ছেন।
    OFPRA থেকে প্রত্যাখ্যান হবার চিঠি পাওয়ার পনেরো দিনের মধ্যে আইনী সহায়তার জন্য আবেদন করতে হয়। এ জন্য সরকারী একটি ফরম রয়েছে। যে কেউ চাইলে এটি ডাউনলোড করে নিজেই পুরন করে CNDA (Cour Nationale du Droite d’asile) দপ্তরে জমা করতে পারেন। ফরমটি পাওয়ার জন্যে এই লিঙ্কে যাবেন। file:///C:/Users/acer/Downloads/cerfa_15626-02.pdf। এরপর এটি পুরন করে Cour nationale du droit d’asile – Bureau d’aide juridictionnelle
    35 rue Cuvier – 93558 Montreuil Cedex এই ঠিকানায় পনেরো দিনের মধ্যে পাঠিয়ে দিবেন।
    আবেদনকারীকে এরপর আর কিছু করতে হবে না। একজন আইনজীবি পাওয়ার পর সে আইনজীবির ঠিকানাসহ আবেদনকারীকে চিঠি দেয়া হবে। এরপর প্রয়োজনীয় কাজ সম্পন্ন করতে পারবেন।
    বি.দ্র: অনেকেই এ ঝামেলায় পড়তে চান না। ফরম ডাউনলোড করা আবার সেটা পুরন করােএ ধরনের ঝামেলা যারা এড়াতে চান তাদের জন্য নীচে আরেকটি চিঠির নমুনা দেয়া হলো। যে কেউ চাইলে এভাবে চিঠি লিখে ও আইনী সহায়তা পেতে পারেন।

    Cour Nationale du Droite d’asile
    Bureau d’aide juridictionnelle
    35 Rue Cuvier
    93558 Montreuil Sous Bois Cedex
    Télécopie : 01 48 18 43 11
    M. / Mme :
    De nationalité :
    Adresse :
    N° OFPRA :
    Téléphone :
    Email :
    Objet : Demande d’aide Juridictionnelle
    Madame/ Monsieur la/le président(e)
    Je viens par la présente demander l’aide juridictionnelle en vue de contester la décision du directeur général de l’OFPRA en date du …….. (Pièce jointe).
    Je suis un demandeur d’asile du Bangladesh. Je n’ai pas de travail. Je n’ai pas assez d’argent pour survivre. Dans cette situation, je ne pourrai pas payer un avocat par moi même pour faire contester la décision de l’OFPRA.
    Je demande la désignation d’un avocat.
    Je vous prie d’agréer Madame/ Monsieur la/le président(e), l’expression de ma considération.
    Signature
    Pièce jointe :
    1. Décision de l’OFPRA.
    2. le récit de demander d’asile
    3. Domiciliation
    4. L’attestation de la demande d’asile.

    বাংলাদেশ সময়: ৬:৪৯ অপরাহ্ণ | শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০

    eurobarta24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Fichiers de police বা পুলিশের ফাইল কি?

    ২০ সেপ্টেম্বর ২০২০

    AGDREF নাম্বারটি দিয়ে কি বোঝায়?

    ০৪ সেপ্টেম্বর ২০২০

    আর্কাইভ