• শিরোনাম

    CAF (Caisse d’allocation familiale) এ নাম নিবন্ধন  করবেন কিভাবে ?

    ডেস্ক | বুধবার, ২৯ জুলাই ২০২০ | পড়া হয়েছে 893 বার

    CAF (Caisse d’allocation familiale) এ নাম নিবন্ধন  করবেন কিভাবে ?

    ফ্রান্সে যারা নিয়মিত হয়েছেন তাদের CAF (Caisse d’allocation familiale) এ নিবন্ধিত হতে হয়। এর মাধ্যমে বাসা ভাড়ার একটি অংশ (l’aide au logement),  নতুন বাচ্চার জন্ম নেয়ার পর বোনাস(Prime de la Naissance), বাচ্চাদের আর্থিক সহায়তা (l’aide à la petite enfance) এবং পাঁচ বছরের বেশী যারা ফ্রান্সে নিয়মিতভাবে বাস করছেন তাদের RSA (Revenue Solidarité Activé)সহ বিভিন্ন সামাজিক সহায়তা বা les aides de solidarité et d’insertion পাওয়ার পথ খুলে যায়।

    CAF (Caisse d’allocation familiale) থেকে এসব সুবিধা নেয়ার জন্য inscription বা নিবন্ধন করাটা জরুরী। ফরাসী ভাষাগত দুর্বলতা এবং অন্যান্য অসুবিধার জন্য আমরা নিয়মিত হবার পরও CAF (Caisse d’allocation familiale) এ নিবন্ধন করি না। এ কারনে অনেক সুবিধা থেকে আমরা বঞ্চিত হই।

    কিভাবে  অনলাইনে নিবন্ধন করবেন :

    প্রথমে CAF এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। যার লিঙ্ক হলো : http://www.caf.fr/

    এ লিঙ্কে খোলার পর নীচের দিকে লেখা রয়েছে Les services en ligne। এ অংশের Faire une demande de prestation লেখা  বক্সে ক্লিক করুন। এখানে চাপ দিলে অপর একটি পেজ আসবে। এখানে Vous êtes allocataire বা আপনি অংশভোগী এবং Vous n’êtes pas allocataire বা আপনি অংশভোগী নন। এ দুটি’র নীচেরটিতে বা অংশভোগী নন লেখার নীচে Cliquez ici বা এখানে ক্লিক করুন লেখায় চাপ দিন।

    এরপর যে পেজ আসবে সেখানে অনেকগুলো অপশন রয়েছে। যেমন, Le Logement, Les enfants, La separation et le deces, Le RSA et le prime d’activite, La maladie et le handicap এবং les autres demandes লেখা রয়েছে।

    এরপর আপনার চাহিদামতো বিষয়ে ক্লিক করলে ডান দিকে Simuler এবং Faire le demande লেখা দুটো ঘর পাবেন। আপনারা যারা নিবন্ধন কতে চান তারা Faire le demande অংশে ক্লিক করলে আরেকটি পেজ খুলবে। সেখানে কোড পোস্টাল দিবেন। তারপর ধাপে ধাপে যে সব প্রশ্ন আসবে তার উত্তর দিবেন। সবশেষে  J’ai pris connaissance des conditions d’utilisation du service et je les accepte. লেখা ঘরের বাম পাশে টিক চিহ্ন দিন। এরপর Commencer অংশে ক্লিক করুন। এরপর আপনার ইমেইল চাইবে সেটা লিখে আবার কনফার্ম করুন। তারপর Valider লেখা ঘরে চাপ দিন।

    এরপর  আপনার যাবতীয় তথ্য সিকিউরিটি সোশ্যাল নাম্বারসহ দিন। এভাবে ধাপে ধাপে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করুন। সবশেষে ফরমটি প্রিন্ট করে আপনার ডিপার্টমেন্টের CAF এর ঠিকানায় পাঠিয়ে দিন।

    বাংলাদেশ সময়: ৪:৪১ পূর্বাহ্ণ | বুধবার, ২৯ জুলাই ২০২০

    eurobarta24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ