• শিরোনাম

    Demande de regroupement familial ফরমটি কিভাবে পুরন করবেন?

    ফারুক নওয়াজ | রবিবার, ২৩ আগস্ট ২০২০ | পড়া হয়েছে 440 বার

    Demande de regroupement familial ফরমটি কিভাবে পুরন করবেন?

    Demande de regroupement familial বা পারিবারিক পুর্নমিলনের জন্য আবেদন ফরমটি কিভাবে পুরন করবেন?
    আমাদের কাছে অনেকেই Demande de regroupement familial ফরমটি সঠিকভাবে পুরন করার পদ্ধতি জানতে চেয়ে অনুরোধ করেছেন।
    একটু সতর্ক হলে নিজেই এ ফরমটি পুরন করা সম্ভব। আপনাদের অনুরোধের প্রতি সম্মান রেখে কিভাবে এ ফরমটি পুরন করা যায় সে বিষয়ে বিস্তারিত বলা হলো।
    Demande de regroupement familial এর আবেদন করবেন তারা যারা ফ্রান্সে আসার পর বিবাহিত স্ত্রী এবং সন্তানদের এখানে আনতে চান। আবার যারা অবিবাহিত ছিলেন কিন্তু নিয়মিত হবার পর দেশে গিয়ে বিয়ে করেছেন তারাও পরিবার একত্রীকরনের জন্য আবেদন করবেন। শুধুমাত্র উদ্বাস্তুরা যারা দেশত্যাগের পুর্বে বিবাহ করেছেন তাদের ক্ষেত্রে এ আবেদন করার প্রয়োজন নেই।
    এ ফরমটি আপনারা ডাউনলোড করে নিজেই পুরন করতে পারবেন। ফরমটির নম্বর N° 11436*05। ফরমটি পুরন করে আপনার বাসস্থান যে ডিপার্টমেন্টে সেখানের OFII তে জমা করবেন।ফরমটি এ লিঙ্কে গিয়ে ডাউনলোড করতে পারবেন। https://www.formulaires.service-public.fr/gf/cerfa_11436.do
    ফরম এর প্রথম পাতায় লেখা রয়েছে, Avez-vous déjà déposé une demande de regroupement familial? বা আপনি কি ইতিপুর্বে এ বিষয়ে আবেদন জমা করেছেন। উত্তর যদি হ্যা হয় তাহলে Oui লেখা ঘরে ক্রস চিহ্ন দিন। আর না হলে Non লেখা ঘরে ক্রস চিহ্ন দিবেন।
    উত্তর হ্যা হলে Si oui, numéro de demande অংশে এর আগের আবেদনের নম্বরটি উল্লেখ করবেন। এবং যে OFII তে আবেদন করেছিলেন সেটাও উল্লেখ করবেন।
    এরপর রয়েছে Votre état-civil বা আপনার ব্যক্তিগত তথ্য। এখানে আপনার লিঙ্গ (পুরুষ বা মহিলা), নাম, জন্ম তারিখ, জন্মস্থান (যে গ্রাম বা শহরে জন্মেছেন), যে দেশে জন্মেছেন এবং জাতীয়তা উল্লেখ করবেন।
    এরপর রয়েছে, Situation de famille এ অংশে আপনার পারিবারিক অবস্থা বর্ননা করবেন। অবিবাহিত হলে Célibataire ঘরে ক্রস চিহ্ন দিন।ফ্রান্সে তথা ইউরোপের অধিকাংশ দেশে একজন অবিবাহিত বা Célibataire ও সন্তানের পিতা হতে পারেন। বিবাহ না করেও সন্তানের পিতা হওয়া বৈধ।যেহেতু এ ফরমটি সকলের জন্য তাই এ বিষয়টিও রাখা হয়েছে।
    বিবাহিত হলে Marié(e) ঘরে ক্রস চিহ্ন দিন। এরপর বিবাহের তারিখ এবং ফ্রান্সে না অন্য কোথাও সেটিতে ক্রস চিহ্ন দিবেন।
    Divorcé(e) বা তালাকপ্রাপ্ত, Séparé(e) বা পৃথক, Pacsé(e) বা চুক্তিবদ্ধভাবে বসবাস করলে, Concubinage বা উপপত্নী এবং Veuf (ve) বা বিধবা অথবা বিপত্নীক হলে সে সবের তারিখ উল্লেখ করতে হবে।এসব ক্ষেত্রে শুধুমাত্র পরিবারের সদস্যরা অর্থাৎ সন্তানেরা এ সুবিধা নিতে পারবে।
    Votre titre de séjour অংশে আপনার সিজরের বিবরন দিতে হবে। এখানে Date d’entrée en France অংশে ফ্রান্সে প্রবেশের তারিখ। Nature du titre de séjour অংশে কোন ধরনের সিজর বা অবস্থানের অনুমতি রয়েছে। Carte de séjour temporaire বা অস্থায়ী আবাসন কার্ড, Carte de séjour pluriannuelle বা একাধিক বছরের আবাসন কার্ড, Carte de résident বা স্থায়ী আবাসন কার্ড, Certificat de résidence বা আবাসনের সনদ লেখা অংশের যেটি প্রযোজ্য সেটিতে ক্রস চিহ্ন দিবেন।
    Mention du titre de séjour লেখা অংশে আপনার সিজরে কোন ধরন লেখা রয়েছে সে অংশে ক্রস দিবেন। এখানে Vie privée et familiale, Salarié , Commerçant, Étudiant, Visiteur, Profession artistique et culturelle এবং Autre (à préciser) অন্যান্য রয়েছে। অন্যান্য হলে বিস্তারিত লিখবেন।
    এরপর রয়েছে Votre situation professionnelle বা পেশাগত অবস্থা। এখানে Avez-vous une activité professionnelle লেখা অংশে হ্যা হলে Oui এবং না হলে Non অংশে ক্রস চিহ্ন দিবেন।
    এরপর Vous êtes লেখা ঘরের পাশে Salarié (à préciser) অংশে বেতনভোগী হলে তার প্রকার অর্থাৎ, En CDI, En CDD বা En intérim অংশে ক্রস চিহ্ন দিবেন।
    Non salarié (à préciser) অংশে বেতনভোগী না হলে Artisan, Commerçant, বা Profession libérale অংশে ক্রস চিহ্ন দিবেন।
    এরপর রয়েছে Demandeur d’emploi, Sans activité এবং Retraité এগুলোর যেটি প্রযোজ্য সেটিতে ক্রস চিহ্ন দিবেন।
    Votre adresse অংশে Adresse du logement où vous résidez actuellement আপনার বাসার ঠিকানা বা বর্তমান ঠিকানা উল্লেখ করবেন। এখানে Résidence (আবাসিক), Bâtiment (ভবন), Escalier (সিঁড়ি), Étage (তলা), Appartement (এপার্টমেন্ট), Numéro (নম্বর), Nom de la voie (সড়কের নম্বর), Code postal (পোস্ট কোড), Commune (পৌরসভা), Numéro du digicode (বাসার গেটের কোড), Nom sur l’interphone (ইন্টার ফোনে লেখা নাম)লিখবেন।
    Si vous êtes hébergé, indiquez le nom de la personne ou de la structure qui vous héberge এ অংশে যদি অন্য কারো বাসায় থাকেন উনার বিবরন দিবেন।
    Adresse des bénéficiaires à l’étranger বা যাকে আনার জন্য আবেদন করছেন এ অংশে সেটা লিখবেন। এ অংশে উনার যাবতীয় তথ্য উল্লেখ করবেন। ইমেইল বা Courriel des bénéficiaires (en LETTRES MAJUSCULES) ঘরে বড় হাতের অক্ষরে লিখবেন।
    এরপর রয়েছে Vos coordonnées বা আপনার যোগাযোগের বিবরন। এখানে আপনার টেলিফোন নম্বর, ইমেইল প্রভৃতি দিবেন। Si vous êtes hébergé, numéro de téléphone fixe de la personne qui vous héberge লেখা ঘরে যারা বাসায় অবস্থান করেন উনার টেলিফোন নম্বর উল্লেখ করবেন।
    তৃতীয় পৃষ্ঠায় রয়েছে Composition de votre famille অংশে স্ত্রী ও সন্তানাদির বিবরন দিবেন। এখানে তিনটি সন্তানের বিবরন দেয়ার স্থান রয়েছে। তিনের বেশী সংখ্যক সন্তান হলে ছয় নম্বর পৃষ্ঠায় সংযোজনের সুবিধা রয়েছে। সেটিতে যোগ করবেন।
    এখানে CONJOINT বা সঙ্গী/সঙ্গীনী লেখা ঘরের পাশে লেখা রয়েছে Regroupement familial demandé এখানে হ্যা বা না অংশে ক্রস চিহ্ন দিবেন। এরপর উনার নাম, লিঙ্গ (পুরুষ/মহিলা), জন্ম তারিখ, জন্মস্থান (যে গ্রাম বা শহরে জন্মেছেন), যে দেশে জন্মেছেন, জাতীয়তা এবং যে দেশে বাস করছে তা উল্লেখ করবেন।
    এরপর সন্তানদের বিবরন অংশে পর্যায়ক্রমে নাম, লিঙ্গ (পুরুষ/মহিলা), জন্ম তারিখ, জন্মস্থান (যে গ্রাম বা শহরে জন্মেছেন), যে দেশে জন্মেছেন, জাতীয়তা এবং যে দেশে বাস করছে তা উল্লেখ করবেন।
    চার নম্বর পৃষ্ঠায় Fait à লেখা অংশে স্থানের নাম এবং le অংশে তারিখ লিখবেন। সবশেষে Signature du demandeur লেখার পাশে আবেদনকারী নিজের স্বাক্ষর দিবেন।
    এরপর Votre engagement অংশে আপনার বিবরনের বিষয়ে সব তথ্য সঠিক, আপনি একাধিক বিয়ে করেন নি এসব উল্লেখ করা আছে। এটিতেও Fait à লেখা অংশে স্থানের নাম এবং le অংশে তারিখ লিখবেন। সবশেষে Signature du demandeur লেখার পাশে আবেদনকারী নিজের স্বাক্ষর দিবেন।
    পঞ্চম পৃষ্ঠাটি সংরক্ষিত রাখা হয়েছে CADRE RESERVE A L’ADMINISTRATION বা প্রশাসনের জন্য। এ অংশে কিছু লিখবেন না।
    ষষ্ঠ পৃষ্ঠায় রয়েছে ANNEXE FACULTATIVE বা ঐচ্ছিক সংযুক্তি। এ অংশে তিনজনের বেশী সন্তান থাকলে তাদের বিস্তারিত বিবরন দিবেন।
    পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে আবেদনকারীর সর্বোচ্চ ত্রিশ মিনিট সময় ব্যয় হবে।
    নিজের কাজ নিজে করুন।
    সকলের মঙ্গল কামনা করি।
    বি.দ্র: ফ্রান্সের যে কোন বিষয়ের আপডেট পাওয়ার জন্য আমাদের পেজ এ লাইক শেয়ার দিয়ে সঙ্গে থাকুন।
    https://www.facebook.com/farooknawazkhan/

    বাংলাদেশ সময়: ৫:৩৭ অপরাহ্ণ | রবিবার, ২৩ আগস্ট ২০২০

    eurobarta24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ