• শিরোনাম

    Fichiers de police বা পুলিশের ফাইল কি?

    ফারুক নওয়াজ | রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 751 বার

    Fichiers de police বা পুলিশের ফাইল কি?

    আমরা যারা ফ্রান্সে বাস করি তাদের অনেকেই জানা বা অজানা অনেক অপরাধ সংগঠন করে থাকেন। আবার অনেকের অপরাধ সংগঠনের কোন রেকর্ড নেই। অনেকে অজান্তে বিভিন্ন ধরনের প্রশাসনিক অপরাধ করে থাকেন। সময়ের বিবর্তনে সেটা ভুলেও যান। কিন্তু ফরাসী পুলিশ প্রশাসন সেটা যত্নের সঙ্গে সংরক্ষন করে। যখন কোন ব্যক্তি ফরাসী জাতীয়তা বা প্রশাসনিক কোন কাজের জন্য আবেদন করবেন তখন গোপনে Fichiers de police ফাইলটি আনা হয়। এরপর কোন অপরাধ পাওয়া গেলে সেটির বর্তমান অবস্থা না জানা পর্যন্ত আবেদন ঝুলিয়ে রাখার ক্ষমতা রয়েছে পুলিশ প্রশাসনের।
    ২০১৯ সালের জানুয়ারী মাস থেকে ১০৬ রকমের অপরাধ চারটি বিভাগে ভাগ করে সংরক্ষন করা হচ্ছে। সেগুলো হলো:
    Fichiers administratifs বা প্রশাসনিক ফাইল। এটির মাধ্যমে জানা যাবে কোন ব্যক্তি প্রশাসনিক কি কি আইন ভঙ্গ করেছেন।
    Fichier d’antécédents judiciaires বা অপরাধী রেকর্ড ফাইল। অনেকে এটাকে Les casiers judiciaires বা অপরাধী রেকর্ড হিসেবে জানেন। সাধারন কোন অপরাধ সংঘটনের ইতিহাস এ ফাইলে রাখা হয়।
    Fichiers d’identification judiciaire বা বিচারিক সনাক্তকরণ ফাইল। এটির মাধ্যমে একজনের বিরুদ্ধে আনীত অভিযোগের বিচারিক অবস্থার তথ্য সমুহ পাওয়া যাবে।
    সব শেষে রয়েছে Fichiers de rapprochement বা পুনর্মিলন ফাইল। এটিও একধরনের প্রশাসনিক ফাইল।
    অভিজ্ঞতায় দেখা গেছে চলতি বছর থেকে ফ্রান্সে যারা জাতীয়তার জন্য আবেদন করছেন তাদের অনেককেই Fichiers administratifs বা প্রশাসনিক ফাইলে সংরক্ষিত বিভিন্ন অপরাধের কারনে দুই বছর বা তার বেশী সময়ের জন্য আবেদন গ্রহন স্থগিত করা হচ্ছে।
    Fichiers administratifs বা প্রশাসনিক ফাইলে যে সব অপরাধের রেকর্ড থাকে সেগুলো হলো, বৈধ ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ী চালনা, অবৈধ মালামাল বিক্রি, কাজের অনুমোদন ছাড়া কাউকে চাকুরী প্রদানসহ কিছু প্রশাসনিক অপরাধ।
    অনেকে এটাকে ভুলে গেলেও বর্তমানে এসব মামলার অবস্থা জানার জন্য সরকারের পুলিশ প্রশাসন তৎপর।
    সুতরাং যারা Les casiers judiciaires বা অপরাধী রেকর্ড প্রতিবেদন জমা দিয়ে তৃপ্তির ঢেঁকুর তুলছেন তাদের সচেতন হবার সময় এসেছে। যারা উপরোল্লিখিত অপরাধগুলো অজান্তে করে ফেলেছেন সেগুলোর বর্তমান অবস্থা জানার চেষ্টা করা ভাল হবে।
    Les casiers judiciaires বা অপরাধী রেকর্ড অধিকাংশ আবেদনকারীরই ভাল হয়ে থাকে। সাধারন ক্রিমিনাল অপরাধ না করলে এটি খারাপ হয় না। কিন্তু অবৈধ মালামাল বিক্রি, বিনা লাইসেন্সে গাড়ী চালনার মতো অপরাধগুলো Les casiers judiciaires বা অপরাধী রেকর্ড ফাইলে সংরক্ষন না করার কারনে অনেকের জাতীয়তার আবেদন স্থগিত হয়ে যাচ্ছে। এ বিষয়গুলো নিয়ে একটু ভাবা দরকার।
    বি.দ্র: ফ্রান্সের যে কোন বিষয়ের আপডেট পাওয়ার জন্য আমাদের পেজ এ লাইক শেয়ার দিয়ে সঙ্গে থাকুন।
    https://www.facebook.com/farooknawazkhan/

    বাংলাদেশ সময়: ৫:২১ অপরাহ্ণ | রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০

    eurobarta24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    AGDREF নাম্বারটি দিয়ে কি বোঝায়?

    ০৪ সেপ্টেম্বর ২০২০

    আর্কাইভ