• শিরোনাম

    Handicap বা প্রতিবন্ধী হিসেবে কর্মক্ষেত্র ও জাতীয়তা আবেদনের ক্ষেত্রে কি ধরনের সুবিধা পাওয়া যেতে পারে

    ডেস্ক | বুধবার, ২৯ জুলাই ২০২০ | পড়া হয়েছে 544 বার

    Handicap বা প্রতিবন্ধী হিসেবে কর্মক্ষেত্র ও জাতীয়তা আবেদনের ক্ষেত্রে কি ধরনের সুবিধা পাওয়া যেতে পারে

    Handicap বা প্রতিবন্ধী বলতে আমরা বুঝি যারা শারিরীকভাবে যথেষ্ট সক্ষম নন। এটা আবার মানসিক ও হতে পারে। আমরা মুলত শারিরীক প্রতিবন্ধী বিষয়ে বলার চেষ্টা করবো।

    Handicap বা প্রতিবন্ধী যারা তারা কর্মক্ষেত্রে বেশ কিছু সুবিধা পেয়ে থাকেন। যারা স্বাস্থ্যগত সমস্যায় ভুগছেন তারাই Handicap বা প্রতিবন্ধী হিসেবে পরিচিত। এ বিষয়ে ১০ জুলাই ১৯৮৭ সালে প্রনীত আইনে বলা হয়েছে (n°87-517) যে সব প্রতিষ্ঠানে ২০ জন বা অধিক কর্মী কাজ করেন সে সব প্রতিষ্ঠানে প্রথম বছর ৩% প্রতিবন্ধী কর্মী নিয়োগ করতে হবে। এরপরের বছর ৪% এবং তৃতীয় বছর ৫% প্রতিবন্ধী কর্মী নিয়ো্গ দিতে হবে।

    ১১ ফেব্রুয়ারী ২০০৫ সালে প্রনীত আইনে বলা হয়েছে (n°2005-102) একজন প্রতিবন্ধী সকল ক্ষেত্রে সমঅধিকার পাবেন। কোন রকমের বৈষম্য করা যাবে না।

    এর পাশাপাশি  কোন কর্মী কর্মরত অবস্থায় দুর্ঘটনায় পতিত হলে প্রতিবন্ধী হিসেবে ১০% নিয়োগ সুবিধা পাবেন।

    এছাড়া প্রতিবন্ধীরা অবসর গ্রহনের ক্ষেত্রে ৫৫ বছর বয়স হলেই অবসরে যেতে পারবেন।

    কোন  প্রতিবন্ধীর শারিরীক অক্ষমতা যদি ৮০% হয়ে থাকে তাহলে তার পক্ষে কাজ করা সম্ভব হবে না। সে ক্ষেত্রে তিনি l’Allocation adulte handicapé (AAH) ভাতা সুবিধা পাবেন। ফ্রান্সের প্রচলিত আইনে একজন প্রতিবন্ধী যদি ৮০% পর্যন্ত প্রতিবন্ধী হয়ে থাকেন তাহলে ২০১৯ সালের ১ নভেম্বর থেকে সর্বোচ্চ ৯০০ ইউরো প্রতিবন্ধী ভাতা পাবেন।

    মুল কথা একজন প্রতিবন্ধীর শারিরীক অবস্থা বিবেচনায় চাকুরী ক্ষেত্রে কোটা সুবিধা পাওয়ার অধিকার রাখেন।  সরকারী বা বেসরকারী যে কোন প্রতিষ্ঠানে এ সুবিধা আছে।

    জাতীয়তার ক্ষেত্রে প্রতিবন্ধীদের আবেদনে কোন সমস্যা নেই। ফ্রান্সের সংবিধান প্রতিটি নাগরিকের অধিকার সংরক্ষন করেছে জন্য কোন ধরনের বৈষম্য করা যাবে না। প্রয়োজনীয় সব শর্ত পুরন করলে একজন প্রতিবন্ধীও ফরাসী জাতীয়তা পাওয়ার অধিকার সংরক্ষন করেন।

    বাংলাদেশ সময়: ১:২৮ অপরাহ্ণ | বুধবার, ২৯ জুলাই ২০২০

    eurobarta24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ