• শিরোনাম

    Logement social বা কম ভাড়ার বাসার জন্য অনলাইনে আবেদন করবেন কিভাবে?

    ডেস্ক | বুধবার, ২৯ জুলাই ২০২০ | পড়া হয়েছে 920 বার

    Logement social বা কম ভাড়ার বাসার জন্য অনলাইনে আবেদন করবেন কিভাবে?

    আমরা যারা ফ্রান্সে বাস করি তাদের সবারই স্বপ্ন থাকে একটি Logement social বা কম ভাড়ার বাসার গর্বিত ভাড়াটে হওয়ার। মুলত: স্বল্প আয়ের কর্মজীবিদের জন্য Logement social বা কম ভাড়ার বাসা বরাদ্দ দেয়া হয়। একাধিক হাউজিং কোম্পানী এসব বাসা তৈরী করে বরাদ্দ দেয়।

    দুটো প্রক্রিয়ায় এসব বাসার জন্য আবেদন করা যায়। প্রথমত: আপনি যে পৌরসভায় বাস করেন সেখানে অথবা অন্য যে কোন পৌরসভার Logement Section থেকে ফরম নিয়ে পুরন করে জমা দিয়ে একটি নিবন্ধন নাম্বার পাওয়া। তবে এ ক্ষেত্রে প্যারিসের টাউটদের কাছে যেতে হবে। এ ফরমটি পুরনের জন্য টাউটগুলো অনধিক ২০ ইউরো নিয়ে নিতে পারে। চাইলে নিজেও পুরন করা যেতে পারে এ ফরমটি।

    অন্য রাস্তাটি হলো অনলাইনে নিজে বসে  মাত্র ৩০ মিনিটেই ফরমটি পুরন করে একটি নিবন্ধন নাম্বার পেয়ে যেতে পারেন। সে ক্ষেত্রে নীচের প্রক্রিয়াটি বাস্তবসম্মত।

    অনলাইনে ফরম পুরনের জন্য এ লিঙ্কে ক্লিক করুন: https://www.demande-logement-social.gouv.fr/?fbclid=IwAR1Q4Bh7zv2wmb8_L0PBFBsXPjy6TimMVfQI16et57UszI4BYXntfKd476A

    এরপর একটি পেজ আসবে। সেখানে Créer une demande অংশে ক্লিক করুন। আরেকটি পেজ আসবে। সেটার লিঙ্ক https://www.demande-logement-social.gouv.fr/creation/accesCriteresEligibilites.do?fbclid=IwAR3jvqYFN32XihfTF1iP8XX-U7yI22X8KMiALIdJnwe59trIu89WCBOYWL0

    এখানে গিয়ে Code Postal এবং Commune ঘরে আপনার পোস্টাল কোড এবং যে পৌরসভায় থাকেন সেটির নাম লিখুন। সাধারনত: পোস্টাল কোড লিখলে স্বয়ংক্রিয়ভাবেই পৌরসভার নাম চলে আসে। এরপর নীল রংয়ের আয়তাকার ঘরে লেখা রয়েছে Valider সে ঘরে ক্লিক করুন।

    এরপর যে পেজ আসবে সে লিঙ্কে ক্লিক করুন। লিঙ্কটি হলো : https://www.demande-logement-social.gouv.fr/creation/soumettreCriteresEligibilites.do

    এখানে আপনার পৌরসভা এলাকার সকল হাউজিং কোম্পানীর নাম এবং বাসার আকারের তালিকা রয়েছে। সেখানে Continuer অংশে ক্লিক করলে আরেকটি পেজ আসবে।

    সে পেজটির লিঙ্ক https://www.demande-logement-social.gouv.fr/creation/soumettreRevenuFiscalReference.do?fbclid=IwAR2wfSdgc0ToWv-SKeb9oE-A38tNR5wNzqESVLEnWr6JtoQQha6mx-bDC_k

    এ অংশে Revenu fiscal de votre ménage de l’année 2017 * : ঘরে যদি ২০১৭ সালের আয়কর  প্রতিবেদন থাকে সেটায় উল্লেখিত আয়ের পরিমান লিখবেন।

    এর নীচে রয়েছে Nombre de personnes habitant le logement * : এ অংশে পরিবারের সদস্য সংখ্যা লিখবেন।

    যাদের আয়কর প্রতিবেদন নেই তারা Je n’ai pas d’avis d’imposition অংশে টিক চিহ্ন দিন।

    এরপর Valider ঘরে ক্লিক করুন।

    এরপর অন্য একটি পেজ আসবে যার লিঙ্ক : https://www.demande-logement-social.gouv.fr/creation/soumettreRevenuFiscalReference.do

    এ অংশে ক্লিক করলে আবেদনকারীর তথ্য দিতে হবে। প্রথম অংশে Civilité * : MonsieurMadame লেখা অংশে পুরুষ বা নারী ঘরে টিক দিন। এরপর Nom অংশে পারিবারিক পদবী, Prénom অংশে মুল নাম, Date de Naissance অংশে জন্মতারিখ এবং Adresse Électronique অংশে ইমেইল Confirmez votre Adresse Électronique অংশে আবারো ইমেইলটি লিখতে হবে। এরপর Enregistre le saisie লেখা করে ক্লিক করুন।

    এ অংশে ক্লিক করার পর আবেদনকারীর প্রদেয় ইমেইলে একটি কোড আসবে। সেটি দিয়ে পরের অংশে যেতে হবে। এ অংশের লিঙ্ক হলো : https://www.demande-logement-social.gouv.fr/espacePrive/saisie/accesOngletDemandeur.do

    এ অংশে আবেদনকারীর যাবতীয় তথ্য দিতে হবে। পরিবারের সকলের তথ্য এ অংশে দিতে হবে। এরপর পরের অংশে যাওয়ার জন্য Soumettre pour Validation লেখা ঘরে ক্লিক করলে পরের অংশ আসবে। সেখানে অন্যান্য তখ্য সংযুক্ত করার পর Valid করলেই হয়ে গেলো অনলাইনে আবেদন। একজন আবেদনকারী সর্বোচ্চ আটটি পৌরসভা এলাকায় বাসার জন্য আবেদন করতে পারবেন।

    এরপর আপনার ইমেইলে একটি নিবন্ধন নাম্বার আসবে। প্রতি বছর সেটা নবায়ন করবেন। ভাগ্য ভাল থাকলে পেয়ে যাবেন কম ভাড়ার একটি বাসা। যেটিকে আমরা প্রচলিত বাংলায় মেরীর বাসা বলে থাকি।

    বাংলাদেশ সময়: ১:৩৯ অপরাহ্ণ | বুধবার, ২৯ জুলাই ২০২০

    eurobarta24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ