• <div id="fb-root"></div>
    <script async defer crossorigin="anonymous" src="https://connect.facebook.net/en_GB/sdk.js#xfbml=1&version=v4.0&appId=540142279515364&autoLogAppEvents=1"></script>
  • শিরোনাম

    TCF-ANF নতুন সিলেবাস এবং প্রস্তুতি গ্রহন

    ফারুক নওয়াজ | ০২ ডিসেম্বর ২০১৯ | ১০:৩৫ পিএম

    TCF-ANF নতুন সিলেবাস এবং প্রস্তুতি গ্রহন

    আপনারা যারা ফরাসী নাগরিকত্ব নেয়ার জন্য নিজেদের তৈরী করছেন তাদের সবার জন্য আবশ্যিক যে জিনিসটা সেটা হলো ফরাসী ভাষাজ্ঞান সনদ। যেটাকে আমরা TCF-ANF হিসেবে জানি। এ পরীক্ষায় যারা B1 মান পেয়ে থাকেন তারাই ফরাসী নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।

    TCF-ANF পরীক্ষা পদ্ধতি আগে অনেক সহজ থাকায় আমরা যারা ফরাসী উপনিবেশ থেকে আসিনি তাদের অনেকেই লিখিত এবং মৌখিক দুই অংশ মিলিয়ে গড়ে B1 সনদ পেয়ে যেতেন। অবশ্য অনেকেই একাধিকবার শুধুমাত্র প্রয়োজনীয় দিক নির্দেশনা ও প্রস্তুতির অভাবে গড়ে B1 পাননি।

    এখন যারা ফরাসী নাগরিক হওয়ার জন্য আবেদন করছেন বা ইতিমধ্যে নাগরিকত্ব পেয়েছেন তাদের সিংহভাগই তিনদিনের FLI কোর্স করে আবেদনপত্র জমা দিয়েছিলেন। এটি অপেক্ষাকৃত সহজ হওয়ার কারনে বর্তমানে এ সনদটি গ্রহন করা হয় না। অনেকের আবেদন প্রাথমিক পর্যায়েই না মঞ্জুর হওয়ার পিছনে FLI সনদ একটি। কারন তিনদিনে ফ্রান্সের ইতিহাস, সংস্কৃতি, অধিকার ও কর্তব্য নিয়ে প্রাথমিক ধারনা দেয়াই ছিলো এ কোর্সটির মুল কাজ। জাতীয়তার মৌথিক পরীক্ষা দেয়ার সময় অনেকে প্রশ্নই বুঝতে পারে না যার জন্য তাদের আবেদন প্রাথমিক অবস্থাতেই না মঞ্জুর করা হয়।

    বর্তমানে ভাষার বিষয়ে একটু বেশী নজর দেয়া হয়েছে। এ কারেন TCF-ANF এখন থেকে চারটি ভাগে নেয়া হবে।

    প্রথম অংশে থাকবে Compréhension orale বা মৌখিক অনুধাবন পরীক্ষা। এ অংশে ২৫ মিনিটে ২৯ টি প্রশ্নের উত্তর করতে হবে। পরীক্ষার্থীকে অডিও বা ভিডিওতে কিছু শোনানো হবে এবং বর্নিত বিষয়ে উপর প্রশ্ন করা হবে। এখানে ২৯ টি প্রশ্ন থাকবে। পরীক্ষায় কাঙ্খিত ফল লাভের জন্য একজনকে ন্যূনতম ১৮ টি প্রশ্নের সঠিক উত্তর করতে হবে।

    দ্বিতীয় অংশে থাকবে Compréhension écrit বা কোন কিছু অনুধাবনের পর তার লিখিত জবাব দেয়া। এ অংশে পরীক্ষার্থীকে ৪৫ মিনিট সময়ে ২৯ টি প্রশ্নের উত্তর করতে হবে। এ অংশে কোন বিষয় বা অনুচ্ছেদ পড়তে দেয়া হবে এবং তার উপর প্রশ্ন থাকবে। এখানেও ২৯ টি প্রশ্ন থাকেব এবং পরীক্ষায় কাঙ্খিত ফল লাভের জন্য একজনকে ন্যূনতম ১৮ টি প্রশ্নের সঠিক উত্তর করতে হবে।

    এর পরের অংশ Expression orale বা মৌখিক ব্যাখ্যা প্রদান। এ অংশে ১০ মিনিট সময়ে তিনটি বিষয়ের উপর বর্ননা করতে হবে।

    এরপর শেষ অংশে রয়েছে Expression écrit লিখিতভাবে কিছু বর্ননা করা। এ অংশে ৩০ মিনিট সময়ে তিনটি বিষয়ের উপর পরীক্ষার্থীকে ফরাসী ভাষায় লিখতে হবে।

    বিষয়টি প্রথমদিকে একটু কঠিন মনে হলেও একজন একটু পরিশ্রম করলে অনায়াসে গড়ে B1 সনদ পেয়ে যাবেন।

    বাংলাদেশীদের পরিচালিত কোন টোলে (পাঠশালা) কষ্টার্জিত ইউরো দিয়ে ভর্তি হলেও পাশ করার সম্ভাবনা একেবারেই শুন্য শতাংশ বা তার ও কম হবে। কারন নিজের পরিশ্রম এবং সঠিক পদ্ধতি অবলম্বন না করলে অনেকেই গড়ে B1 পাবেন না এটা নিশ্চিত।

    মনে রাখবেন, ফ্রান্সে বসবাসরত বাংলাদেশীদের একটি সম্মানজনক অবস্থানের স্বপ্ন দেখি আমরা।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    গনি’র কীর্তি

    ২০ জুন ২০১৭

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১